ঢাকা, সোমবার 21 September 2020, ৬ আশ্বিন ১৪২৭, ৩ সফর ১৪৪২ হিজরী
Online Edition

আমেরিকায় একসাথে বেজে উঠলো ১৫০ সাইরেন

অনলাইন ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাস শহরে রাত দুপুরে দেড়শরও বেশি সাইরেন একসাথে বেজে ওঠায় অধিবাসীদের মধ্যে আতংক দেখা দেয়।তবে শেষ পর্যন্ত জানা যায়, এটি ছিল কোন এক হ্যাকারের দুষ্টুমি, কোন গুরুতর ঘটনা ঘটেনি এবং শহরের কর্তৃপক্ষ এসব সাইরেন বাজাননি। কর্তৃপক্ষের অগোচরে এই অনাকাঙ্ক্ষিত সাইরেন বাজিয়ে দেয়ার জন্য একজন হ্যাকারকে দায়ী করা হচ্ছে।

সাধারণত ঘূর্ণিঝড় কিংবা এবং অন্যান্য জরুরি প্রয়োজনে বিপদ সংকেত দেয়ার জন্য এই সাইরেন ব্যবহার করা হয়।

শহরের একজন মুখপাত্র সাংবাদিকদের বলছেন, শহরের ১৫৬টি সাইরেন শুক্রবার রাত পৌনে ১২টায় হঠাৎ করেই বেজে ওঠে।সাইরেনের শব্দে পুরো শহর ঘুম থেকে জেগে ওঠে।প্রায় ৯০ মিনিট ধরে সাইরেন বাজতে থাকে।তখন মানুষের মধ্যে শুরু হয় আতঙ্ক। বাসিন্দারা আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবের সাথে যোগাযোগ শুরু করেন।

কর্মকর্তারা বলছেন, এরপর ডালাসের জরুরি বিভাগের কর্মীরা বহু প্রচেষ্টার পর সাইরেন থামাতে সমর্থ হন।পরে এক তদন্তে দেখা যায় কোন একজন হ্যাকার এর জন্য দায়ী।তারা জানান, যে এই কাণ্ডটি করেছে সে ঐ শহরেরই বাসিন্দা বলে তারা অনুমান করছেন।

ডালাসে এই ধরনের হ্যাকিং এবারই প্রথম নয়। গত বছর কেউ একজন শহরের ট্রাফিক সিগন্যাল হ্যাক করে এবং ইলেকট্রনিক ট্রাফিক সাইনবোর্ডে জোকস্ প্রচার করে।খবর বিবিসির।

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ