মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

জার্মানিতে আরো শরণার্থী আশ্রয় দেয়া সম্ভব

৮ এপ্রিল, দ্য লোকাল : জার্মানি অতীতে কয়েখ লাখ শরণার্থী ও অভিবাসীদের আসার অনুমতি দিয়েছিল। তবে বর্তমানে দেশটির জনসংখ্যা সর্বোচ্চ সীমা অতিক্রম করছে ভেবে শরণার্থীদের প্রবেশাধিকার বন্ধের সিদ্ধান্ত নিতে যাচ্ছে জার্মান সরকার।
সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, জার্মানিতে এখনো শরণার্থীদের স্থান দেওয়ার ক্ষমতা রয়েছে। তবে অন্যদিকে জার্মানের স্থানীয়রা ধারণা করছে সেখানে নতুন করে শরণার্থীদের ঠাঁই দেওয়া সম্ভব হবে না। বেরটিলইসমান ফাউন্ডেশনের তথ্য অনুসারে, গত ২ বছরে জার্মানিতে প্রায় ১০ লাখের বেশি অভিবাসী ও শরণার্থীকে আশ্রয় দিয়েছে।
এতো বিপুল সংখ্যক মানুষকে আশ্রয় দেওয়ার পরেও এখনো জার্মানিদের একটি অংশ অভিবাসী ও শরণার্থীদের দেশটিতে ঠাঁই দেওয়ার জন্য রাজি। সমীক্ষায় দেখা গেছে তাদের ৭০ শতাংশ লোক অভিবাসীদের জন্য জার্মানির প্রবেশের অনুমতি থাকা উচিৎ বলে মতামত দিয়েছেন। অপরদিকে ৫৯ শতাংশ জার্মানি শরণার্থীদের ক্ষেত্রে একই মতামত প্রকাশ করেছেন।
সমীক্ষায় বলা হয়েছে, গত ৫ বছরে অভিবাসীদের জন্য জার্মানিতে ইতিবাচক প্রভাব ছিল। ২০১২ সালে জার্মানির ৪৯ শতাংশ মানুষ অভিবাসীদের আশ্রয় দেওয়ার বিষয়ে সম্মতি জানায়। আর ২০১৫ সালে একই বিষয়ে ৫৯ শতাংশ জার্মানি তাদের আশ্রয় দিতে সম্মতি জানায়। তবে এ বছরই জার্মানিতে শরণার্র্থী ও অভিবাসীদের আসার বিষয়টি সংকট তৈরি করছে।
এ বছর জার্মানির অর্ধেক বাসিন্দাদের মতে দেশটিতে শরণার্থীর আশ্রয় দেওয়া সম্ভব। অন্যদিকে বাকি অর্ধেক চিন্তা করছে জার্মানে আরো শরণার্থী ও অভিবাসীদের আশ্রয় দেওয়া সম্ভব হবে না।
যদিও ২০১৫ সালের সমীক্ষায়, ৪০ শতাংশ লোক জানিয়েছে জার্মানের জনসংখ্যা সর্বোচ্চ সীমায় পৌঁছে গেছে তাই শরণণার্থী ও অভিবাসীদের প্রবেশ বন্ধ করা উচিৎ। ২০১৭ সালে জার্মানির ৫৪ শতাংশ লোক এ বিষয়ে একই মত প্রকাশ করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ