শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

মুখস্থ বিদ্যার প্রবণতা সম্পূর্ণ পরিহার করে উপলব্ধির মাধ্যমে শিক্ষার্জন করতে হবে

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেছেন, মুখস্থ বিদ্যার প্রবণতা পরিহার করে উপলব্ধির মাধ্যমে শিক্ষার্জন করতে হবে। কেবল মুখস্থ বিদ্যায় শিক্ষিত হওয়া যায়না।

গত বৃহস্পতিবার সকালে কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে আইআইইউসি‘র স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশন (স্ট্যাড) আয়োজিত বসন্তকালীন সেমিস্টার-২০১৭-এর নবাগত ছাত্রদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি‘র ভাইস চ্যান্সেলর এ অভিমত ব্যক্ত করেন। আইআইইউসি‘র প্রোভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, আইআইইউসি’র প্রতিষ্ঠাতা সদস্য ও বোর্ড অব ট্রাস্টীজ এর ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ এবং আইআইইউসি’র প্রতিষ্ঠাতা সদস্য ও ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক আহসান উল্লাহ। শুভেচ্ছা বক্তব্য রাখেন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন প্রফেসর ড. আবদুল হামিদ চৌধুরী, শরী‘য়াহ অনুষদের ডীন প্রফেসর ড. নাজমুল হক নাদভী, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মনিরুল ইসলাম, আইআইইউসি‘র রেজিস্ট্রার কর্ণেল মোহাম্মদ কাসেম পিএসসি (অবঃ), সেন্টার ফর ইউনিভার্সিটি রিকোয়ারমেন্ট কোর্সেস এর পরিচালক প্রফেসর ড. এ কে এম শাহেদ এবং স্বাগতঃ বক্তব্য রাখেন স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক আ. জ. ম. ওবায়েদুল্লাহ। অনুষ্ঠান পরিচালনা করেন স্ট্যাড এর অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মামুনুর রশীদ ও কবি চৌধুরী গোলাম মাওলা। 

প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি’র ভিসি প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেন, এই শতাব্দী প্রযুক্তির শতাব্দী। তাই প্রতিটি বিষয়ের সাথে প্রযুক্তির জ্ঞান অর্জন করতে হবে। সর্বপ্রকার জ্ঞানের সাথে নৈতিকতার জ্ঞান থাকা অপরিহার্য। যেমন কেউ যদি বন্দুক বানানোর প্রযুক্তি জানে এবং তার যদি নৈতিকতার জ্ঞান না থাকে তাহলে বন্দুকের অপব্যবহারের আশঙ্কা থেকে যায়।

বিশেষ অতিথির বক্তব্যে আইআইইউসি’র প্রতিষ্ঠাতা সদস্য ও বোর্ড অব ট্রাস্টীজ এর ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ বলেন, পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনে কাজে লাগে এমন শিক্ষা প্রদান ও গ্রহণ করা প্রয়োজন। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়েই কেবল একটি বিভাগ আছে যার মাধ্যমে ছাত্র, শিক্ষক, কর্মকর্তাদের বৃত্তি প্রদান করা হয় এবং উচ্চতর শিক্ষার্জন এবং গবেষণাকর্মকে পৃষ্ঠপোষকতা প্রদান করা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে আইআইইউসি’র প্রতিষ্ঠাতা সদস্য ও ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক আহসান উল্লাহ বলেন, কোরআন ও হাদীস হচ্ছে জ্ঞানের মূল উৎস। তাই এই জ্ঞান বাদ দিয়ে কোন জ্ঞান পরিপূর্ণ হতে পারেনা। জ্ঞানার্জনের ব্যাপারে ইসলাম সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। চরিত্র ও আদর্শ দিয়ে মানুষের মন জয় করার জন্য তিনি ছাত্রদের প্রতি আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ