বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

শেখ হাসিনার ভারত সফরে  তিস্তা চুক্তির সম্ভাবনা ক্ষীণ

সংগ্রাম ডেস্ক : আজ শুক্রবার ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এই সফরে তিস্তা পানি বণ্টন চুক্তি স্বাক্ষরিত না হওয়ার সম্ভাবনাই বেশি। ভারতের কেন্দ্রীয় সরকারের নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস। আমাদের সময়.কম।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারদিনের ভারত সফরে অন্ততপক্ষে ২৫টি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা। তবে, সূত্রের খবর, বহু-প্রতিক্ষিত ও বিলম্বিত তিস্তা পানি বণ্টন চুক্তি এবারও দিনের আলো দেখতে পাবে না বলে ঢাকাকে এক প্রকার জানিয়ে দিয়েছে নয়াদিল্লী।

তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়ে বরাবরই কঠোর অবস্থানে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, পশ্চিমবঙ্গের সঙ্গে কথা না বলে এখনই তিস্তা চুক্তি সারতে রাজি নয় মোদি সরকার। এমন কী, হাসিনার সফরে তিস্তা চুক্তি নিয়ে কোনো কথা হবে না বলেও জানা গেছে।

প্রসঙ্গত, ২০১১ সালের অক্টোবর মাসে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের বাংলাদেশ সফরের সময়ই তিস্তা চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু, মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে শেষ মুহূর্তে পিছিয়ে আসে ইউপিএ সরকার। পালাবদলের পর কেন্দ্রে শাসক দল বদলালেও, মনোভাবের কোনো পরিবর্তন যে হয়নি, তা পরিষ্কার।

তবে, তিস্তা চুক্তি না হলেও, প্রতিরক্ষা ক্ষেত্রে একাধিক চুক্তি হতে পারে ভারত ও বাংলাদেশের মধ্যে। জানা গেছে, বাংলাদেশকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সামরিক হার্ডওয়্যার দেয়ার কথা ঘোষণা করতে পারে ভারত। পাশাপাশি, বাণিজ্য, বিনিয়োগ, পরিবহণ ও বিদ্যুৎ ক্ষেত্রেও একাধিক চুক্তি হতে পারে বলে জানায় সংশ্লিষ্ট সূত্র।

অনলাইন আপডেট

আর্কাইভ