ঢাকা, শুক্রবার 18 September 2020, ৩ আশ্বিন ১৪২৭, ২৯ মহররম ১৪৪২ হিজরী
Online Edition

ইউরোপীয় পার্লামেন্টে 'ব্রেক্সিট'-এর মূল শর্তাবলীসম্বলিত প্রস্তাব পাস

অনলাইন ডেস্ক : ইউরোপীয় পার্লামেন্ট 'ব্রেক্সিট' প্রক্রিয়া সম্পন্ন করতে একাধিক মূল শর্ত আরোপ করে একটি প্রস্তাব গ্রহণ করেছে। গতকাল বুধবার স্ট্রাসবুর্গে পার্লামেন্টের অধিবেশনে প্রস্তাবের পক্ষে ৫১৬ ও বিপক্ষে ১৩৩ ভোট পড়ে। ৫০ জন সদস্য ভোটদানে বিরত থাকেন।

প্রস্তাবে ব্রিটেনে বসবাসরত ইইউ'র অন্যান্য সদস্যরাষ্ট্রের নাগরিকদের এবং অন্যান্য ইইউ সদস্যরাষ্ট্রে বসবাসরত ব্রিটিশ নাগরিকদের অধিকার রক্ষার উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

প্রস্তাবে আরও বলা হয়েছে, 'ব্রেক্সিট' প্রক্রিয়া শেষ না-হওয়া পর্যন্ত ব্রিটেন ইইউ'র পূর্ণ সদস্য হিসেবে সকল অধিকার ভোগ করবে এবং আর্থিক দায়-দায়িত্ব পালন করে যাবে। প্রক্রিয়া শেষ না-হওয়া পর্যন্ত ব্রিটেন ইইউ'র অন্য কোনো সদস্যরাষ্ট্রের সাথে দ্বিপক্ষীয় কোনো চুক্তিতে যেতে পারবে না।

প্রস্তাবে আরও বলা হয়, ইউরোপীয় পার্লামেন্ট ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়ার ওপর সজাগ দৃষ্টি রাখবে এবং আগামীতে সুনির্দিষ্ট প্রস্তাব পেশ করবে। ইইউ'র সাথে ব্রিটেনের 'ব্রেক্সিট' সংক্রান্ত যে কোনো সমঝোতা বা চুক্তি ইউরোপীয় পার্লামেন্টে অনুমোদিত হতে হবে বলেও প্রস্তাবে উল্লেখ করা হয়। সূত্র: সিআরআই-রেডিও চায়না। 

অনলাইন আপডেট

আর্কাইভ