ঢাকা, বৃহস্পতিবার 01 October 2020, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী
Online Edition

উত্তর কোরিয়ার আবারো ক্ষেপণাস্ত্র নিক্ষেপণ

অনলাইন ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা জানিয়েছেন যে গতকাল বুধবার উত্তর কোরিয়া নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র দেখে মনে হচ্ছে যে তা গত ফেব্রুয়ারি মাসে দেশটি পরীক্ষামূলক ভাবে নিক্ষেপ করা মধ্য পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মত একই ধরনের।

কে এন ফিফটিন হল উত্তর কোরিয়া উন্নয়ন করা ডুবোজাহাজ থেকে নিক্ষেপিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ভূমি ভিত্তিক একটি সংস্করণ।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন যে সউল সময়ে আজ সকাল ৬টা ৪২ মিনিটে উত্তর কোরিয়ার পূর্বাচলের প্রদেশ দক্ষিণ হামুগিয়নের সিনপো থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।

ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরের দিকে উড়ে যায় এবং নিক্ষেপিত এলাকা থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে গিয়ে পতিত হয় বলে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্রসমূহ জানিয়েছে যে ক্ষেপণাস্ত্রটি প্রায় ১৮৯ কিলোমিটার উচ্চতায় গিয়ে পৌঁছায়।যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ড জানিয়েছে যে ক্ষেপণাস্ত্রটি প্রায় ৯ মিনিট উড়ে যায়।

১ লা মার্চ শুরু হওয়া যুক্তরাষ্ট্র- দক্ষিণ কোরিয়ার মধ্যেকার যৌথ সামরিক মহড়া বিষয়ে উত্তর কোরিয়া তীব্র বিরোধিতা করে।

আজ নির্ধারিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর মধ্যেকার শীর্ষ সম্মেলনের প্রাক্কালে সর্বশেষ এই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হল। উত্তর কোরিয়া প্ররোচনামূলক কর্মকান্ডে জড়িত হতে পারে বলে সম্ভাবনা থাকায় যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী উচ্চ সর্তকতা বজায় রেখেছিল। সূত্র:এনএইচকে- রেডিও জাপান। 

অনলাইন আপডেট

আর্কাইভ