শুক্রবার ২৯ মে ২০২০
Online Edition

উখিয়ায় কবরস্থান দখল করে দোকান নির্মাণ নিয়ে উত্তেজনা

উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা: উখিয়ার উপকূলীয় এলাকা জালিয়াপালং ইউনিয়নের পাটুয়ারটেক এলাকায় প্রতিষ্ঠিত শতবছরের কবরস্থান দখল করে দোকান নির্মাণ করার ঘটনায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। এঘটনা নিয়ে গ্রামবাসী প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছে।
জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, পাটুয়ারটেক গ্রামের একটি মাত্র কবরস্থানে যুগ যুগ ধরে মানুষের মরদেহ দাফন হয়ে আসছিল। এলাকাবাসীর পক্ষে নুরুল আমিন নুরু অভিযোগ করে জানান, তার পূর্ব পুরুষের দানকৃত জায়গার উপর এ কবরস্থানটি প্রতিষ্ঠিত হওয়ায় এলাকাবাসী উপকৃত হয়েছে। ইতিমধ্যে এলাকার দুর্লভ চরিত্রের জবর দখলকারী চক্র নুর আহমদ ও তার সহযোগী ছৈয়দ আলম প্রভাব বিস্তার করে কবরস্থানের একাংশের মাটি কেটে সেখানে দোকান নির্মাণ করে।
কবরস্থানের পবিত্রতা নষ্ট হওয়ার অভিযোগ এনে এলাকাবাসী বাধা দেওয়ার চেষ্টা করলেও প্রতিপক্ষরা বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে দোকান নির্মাণ করায় এলাকায় ক্ষোভ ও চরম উত্তেজনা দেখা দিয়েছে। যা নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা রয়েছে বলে গ্রামবাসী দাবি করেন। এ প্রসঙ্গে অভিযুক্ত নুর আহমদ জানান, কবরস্থান সংলগ্ন জায়গাটি তাদের পৈত্রিক সম্পত্তি। এ ব্যাপারে জানতে চাওয়া হলে স্থানীয় চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি নিষ্পত্তি করার জন্য বেশ কয়েকবার উদ্যোগ নিলেও কাজ হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ