বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে সরকারের সৎ ইচ্ছার প্রতিফলন হয়নি -বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে জনবান্ধব কঠোর আইন করার অঙ্গীকার করলেও প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে সরকারের সৎ ইচ্ছার প্রতিফলন হয়নি বলে অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গত ২৭ মার্চ বিকেলে মন্ত্রিসভায় অনুমোদিত আইনের কপি পর্যালোচনা শেষে দেশের গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে উপরোক্ত মন্তব্য করে সংগঠনটি।
 যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, প্রস্তাবিত আইনে গণপরিবহনের ভাড়া নির্ধারণ, সরকারি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে যাত্রী সাধারণের প্রতিনিধিত্ব নিশ্চিত করা হয়নি। এছাড়াও আইনে অপরাধ ও দণ্ডের ক্ষেত্রে সকল ধারা আপোষযোগ্য ও জামিনযোগ্য রাখায় সড়ক দুর্ঘটনার নামে দেশে যে ধারাবাহিক হত্যাকাণ্ড চলছে, তা কোনভাবে বন্ধ করা যাবে না বলে দাবি করে সংগঠনটি।এছাড়া পরিবহনে চাঁদাবাজি, অবৈধ ধর্মঘটের নামে জনগণকে জিম্মি করা, গণপরিবহনে অগ্নিসংযোগ করে যাত্রী-শ্রমিক পুড়িয়ে মারার কোন শাস্তির বিধান রাখা হয়নি। ইচ্ছাকৃত সড়ক দুর্ঘটনা বা বেপরোয়া যানবাহন চালিয়ে হত্যার ক্ষেত্রে ৩ বছরের সাজা রাখা হয়েছে, যা যাত্রী সাধারণকে হতাশ করেছে, এটি প্রকারানন্তে সড়ক দুর্ঘটনাকে আইনগত বৈধতা দেয়ার শামিল বলে দাবি করে সংগঠনটি। প্রেস বিজ্ঞপ্তি
নবাবগঞ্জে দুর্নীতি বিরোধী সপ্তাহ পালিত
নবাবগঞ্জ (দিনাজপুর) সংবাদদাতা: গত সোমবার দিনাজপুরের নবাবগঞ্জে দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে দুর্নীতি বিরোধী সপ্তাহ পালিত হয়েছে। মানববন্ধ, পথসভা ও পদযাত্রা উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি এ.কে.এম আজিজুল হকের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ ইসমাইল হোসেন বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পারুল বেগম ও ওই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা রোমা। অন্যান্যদের মধ্যে দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদ আল আলিমুল রাজি, সহ:সভাপতি মোঃ ফরহাদ হোসেন, প্রমদ সরকার, সদস্যদের মধ্যে আনিছুর রহমান, নূর মোহাম্মদ, মতিয়ার রহমান, রোকেয়া বেগম, বিদ্যালয়ের শিক্ষক আশরাফুল ইসলাম, ডলি, শামিমা ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।
রূপগঞ্জে স্কুল শিক্ষার্থী অপহরণ মামলার প্রধান আসামী গ্রেফতার
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা: নারায়নগঞ্জের রূপগঞ্জে স্কুল শিক্ষার্থী অপহরণ মামলার প্রধান আসামী শহর আলী ওরফে জাকিরকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার সকালে উপজেলার ভুলতা ইউনিয়নের হাটাব এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত শহর আলী ওরফে জাকির নরসিংদী জেলার আশুলিয়া গ্রামের মৃত জমশের আলির ছেলে।
রূপগঞ্জ থানার উপ-পরিদর্শক (এস আই) শাজাউল ইসলাম জানান গত ২৫ ফেব্রুয়ারি সদর ইউনিয়নের ইউসুফগঞ্জ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর শিক্ষার্থী স্কুল থেকে বাড়ি ফেরার পথে শহর আলী ওরফে জাকির ও তার সহযোগী খলিল স্কুল শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে যায়। এ ঘটনায় অপহরণের অভিযোগে অপহৃতার পিতা বাদী হয়ে রূপগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়। অপহরণের ১৩ দিন পরে পুলিশ অপহৃতা স্কুল শিক্ষার্থীকে উদ্ধার করে। গত ৯ মার্চ মামলার অপর আসামী খলিলকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয়। সোমবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে আত্মগোপন করে থাকা মামলার প্রধান আসামী শহর আলী ওরফে জাকিরকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতকে নারায়ণগঞ্জ আদালতে প্রেরণ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ