মঙ্গলবার ১১ আগস্ট ২০২০
Online Edition

সোনারগাঁয়ে অবৈধ যানবাহনই যানজটের কারণ!

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা : সরকার নিষেধের পর প্রতিদিনই বেড়ে চলছে অবৈধ ব্যাটারী চালিত অটোরিক্সা। আর এ অবৈধ অটোরিক্সার কারণেই সোনারগাঁয়ের অন্যতম প্রধান সড়কে যানজটের কারণ। এছাড়া স্বাধীনতার পর থেকে উপজেলা সদরের প্রধান এ সরু সড়কগুলো চাহিদার তুলনায় প্রশস্ত না করা, বিকল্প রাস্তা তৈরি না করার পাশাপাশি অবৈধ যানবাহনগুলো রাস্তার উপর রেখে যাত্রী উঠানামা করায় প্রতিদিনই যানজটের কবলে পড়ে যাত্রী ও সাধারণ পথচারীরা। এ বিষয়ে উপজেলা প্রশাসন একাধিকবার আইনশৃঙ্খলার সভায় অবৈধ ব্যাটারী চালিত যানবাহনগুলিকে ব্যস্ত সড়কগুলো থেকে উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেও তা সভাতেই সীমাবদ্ধ থাকে। কার্যত ‘যেই লাউ সেই কদু’ অবস্থা। স্থানীয় বিজ্ঞজনদের ধারণা, এ অবস্থা চলমান থাকলে ভবিষ্যতে ব্যস্ত সড়কগুলোতে যানবাহন চলা অসম্ভব হয়ে পড়বে।
উপজেলা সদরের অন্যতম ব্যস্ত সড়ক গ্রান্ডট্র্যাংক রোড যা বর্তমানে থানা রোড হিসেবে পরিচিত। পথটি দিয়ে প্রতিদিন কয়েকশত যানবাহন চলাচল করে। উপজেলা প্রশাসন, থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, দেশের একমাত্র লোকজ ও ঐতিহ্য সংরক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ লোক ও কারুশিল্প ফউন্ডেশন, সনাতন ধর্মাবলম্বীদের তীর্থস্থান লোকনাথ ব্রহ্মচারী আশ্রমসহ মেঘনা ও আড়াইহাজার থানার কয়েক হাজার লোকের এ পথটি দিয়ে যাতায়াত। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ব্যস্ততম এ সড়কটিতে ব্যক্তিগত গাড়ী ছাড়াও যাত্রী পরিবহনের জন্য রয়েছে সিএনজি, রিক্সা ও অবৈধ অটোরিক্সা। স্থানীয় বোদ্ধারা মনে করছেন, স্বাধীনতার পরপর উপজেলার অন্যতম এ সড়কটি ২২ ফুট প্রশস্ত করে তৈরী করায় হয়। এরপর ৪৫ বছর পেরিয়ে গেলেও ব্যস্ততম এ রাস্তাটি নতুন করে প্রশস্ত না করা এবং প্রতিনিয়ত সড়কে যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় তীব্র যানজটের সৃষ্টি করছে।
এদিকে স্থানীয় প্রশাসনের নজরদারী না থাকা, নতুন গাড়ি সড়কে আনতে সংশ্লিষ্টদের তদারকির উদাসিনতার ফলে সরকার ঘোষিত ব্যাটারী চালিত অবৈধ অটোরিক্সা ও ফিটনেসবিহীন গাড়ি দিনের পর দিন বেড়েই চলছে। এছাড়া মোগরাপাড়া চৌরাস্তায় এলাকার সিএনজি ষ্ট্যান্ডগুলো প্রভাবশালীরা দখল করে অবৈধ স্থাপনা তৈরীর পাশাপাশি যানবাহন চালকদের গাড়ি রাখা, গাড়ি চালনায় চালকদের নিয়ম-নীতির তোয়াক্কা না করা, সড়কের উপর যানবাহন রেখে যত্রতত্র যাত্রী উঠা-নামা করাই সড়কটিতে যানজটের মূল কারণ।
সংশ্লিষ্টদের দাবি, এসব অবৈধ যানবাহন এবং নিয়মবহির্ভূত কাজগুলোর বিষয়ে জোরালো পদক্ষেপ নিতে না পারলে থানা রোডটিতে ভবিষ্যত চলাচলে আরো ভোগান্তিতে পড়বে সকলে।

অনলাইন আপডেট

আর্কাইভ