বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০
Online Edition

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার বিষয়ক সেমিনার

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লক্ষ্য নির্ধারণ করে সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণের পরামর্শ দিয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা। গতকাল শনিবার সকালে ‘বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটদের ক্যারিয়ার ভাবনা : প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক এক সেমিনার বক্তারা এ পরামর্শ দেন।

এ সময় বক্তারা বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হবার পরামর্শ দিয়েছেন।

সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট ও প্রাণ-আরএফএল এর সহযোগী প্রতিষ্ঠান ক্যারিয়ার বিল্ডার্স। অনুষ্ঠানটি পৃষ্ঠপোষকতা করে প্রাণ-আরএফএল গ্রুপ, আইএফআইসি ব্যাংক, বিস্ক ক্লাব, অনলাইন জব পোর্টাল জাগো জবস ও জাগো নিউজ টোয়েন্টি ফোর ডট কম।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যায়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ডঃ ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের সাথে বিভিন্ন প্রতিষ্ঠানের যোগাযোগ থাকা প্রয়োজন। তাহলে প্রতিষ্ঠানগুলোর চাহিদার সাথে সামঞ্জস্য রেখে সিলেবাস প্রণয়ন সম্ভব হবে।

এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী বলেন, ‘সবাই চাকরি করতে চাই। কিন্তু কেন? চাকরির বিকল্প চিস্তা করা দরকার’। এসময় তিনি গ্রাজুয়েটদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হবার পরামর্শ দিয়ে বলেন তার ব্যাংক এ ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতা করবে। সেমিনারটি সঞ্চালনা করেন প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক ও ক্যারিয়ার বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালককে হক। স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মিজানুর রহমান, প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (কর্পোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী, প্রগতি ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জালালুল আজিম, আইএফআইসি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হাইকেল হাশমী, ও আফতাব বহুমুখী ফার্মস লিমিটেডের পরিচালক (স্ট্যাটেজিক প্লানিং ও মার্কেটিং) তারিক-উজ-জামান সেমিনারে বক্তব্য রাখেন। সেমিনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ