বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

চীনে দাড়ি ও হিজাবে নিষেধাজ্ঞা

১ এপ্রিল, ইন্টারনেট : মুসলিম অধ্যুষিত চীনের জিনজিয়াং প্রদেশে দাড়ি রাখা ও হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। প্রদেশটিতে প্রায় এক কোটি মুসলিম বসবাস করে।
স্থানীয় সময় গতকাল শনিবার থেকে আইনটির বাস্তবায়ন শুররু হবে।
জিনজিয়াংয়ে ধর্মভিত্তিক চরমপন্থা দমনের জন্য এই আইন করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। এ ছাড়া  প্রদেশটিতে নজরদারি বাড়াতে নেওয়া আরো কিছু পদক্ষেপ।
নতুন করা এই আইনে কিছু বিষয় নিষিদ্ধ করা হচ্ছে। বিষয়গুলো হলো,
১. চরমপন্থী ধ্যান-ধারণার সমর্থন ও প্রচার। ২. মুখ ঢেকে যায় এমন কোনো পোশাক পরা বা পরতে বাধ্য করা। ৩. দাড়ি রাখা ও অস্বাভাবিক নাম রাখার মাধ্যমে ধর্মীয় গোঁড়ামি উসকে দেওয়া। ৪. রাষ্ট্রীয় শিক্ষা নিতে শিশুদের বাধা দেওয়া বা হস্তক্ষেপ করা। ৫. পরিবার পরিকল্পনা বাস্তবায়নে বাধা দেওয়া বা হস্তক্ষেপ করা। ৬. চরমপন্থী বিষয়বস্তুর সঙ্গে সম্পর্ক আছে এমন কোনো প্রবন্ধ, অডিও বা ভিডিও ডাউনলোড ও প্রকাশ করা। ৭. রাজ্য সরকারের প্রচারিত রেডিও ও টেলিভিশন অনুষ্ঠানের সঙ্গে সম্পর্ক আছে এমন পণ্য বা সেবা বর্জন করা।
চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিম ধর্মাবলম্বী উইঘুর সম্প্রদায়ের বাস। গত এক বছরে প্রদেশটিতে প্রায় ১০০ জন মুসলমানকে হত্যা করা হয়েছে। সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকার কারণেই তাদের হত্যা করা হয় বলে জানায় চীন সরকার। কিন্তু আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ মুসলিম জাতিগোষ্ঠিকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র করছে দেশটির সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ