বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

বাবরি মসজিদ ইস্যুতে তাড়াহুড়া নয়

১ এপ্রিল, পার্সটুডে : ভারতে বাবরী মসজিদ-রাম মন্দির ইস্যুতে বিজেপি’র সিনিয়র নেতা ও সংসদ সদস্য সুব্রমনিয়াম স্বামীর আবেদন নাকচ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। সুব্রমনিয়াম স্বামী দ্রুত শুনানির আবেদন জানিয়েছিলেন। গত শুক্রবার সুপ্রিম কোর্ট ওই আবেদনকে নাকচ করে দিয়ে স্বামীকে রীতিমত ধমক দিয়ে বলেছে এখানে আপনার কী অধিকার রয়েছে? আমাদের এখন সময় নেই।
গত ২১ মার্চ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহর এক শুনানিতে বলেন, ‘এটি খুব স্পর্শকাতর বিষয়, এর সঙ্গে ধর্মীয় বিশ্বাস এবং ভাবাবেগ জড়িয়ে রয়েছে। দুই পক্ষ সংলাপের মাধ্যমে সমাধানসূত্র বের করার চেষ্টা করুন। এটা আদালতের বাইরে নিষ্পত্তি হওয়াই ভালো। একান্তই যদি আলোচনার মাধ্যমে সমাধান না হয়, তখন আদালত হস্তক্ষেপ করবে। প্রয়োজন হলে তিনি নিজেও এ নিয়ে মধ্যস্থতা করতে প্রস্তুত বলে প্রধান বিচারপতি মন্তব্য করেন।
গতকাল সুপ্রিম কোর্ট দ্রুত শুনানি প্রসঙ্গে পরবর্তী কোনো দিনও স্থির করেনি। এর অর্থ নিকট ভবিষ্যতে ওই মামলায় শুনানি অনুষ্ঠিত হবে না।
সুব্রমনিয়াম স্বামী সুপ্রিম কোর্টে বলেছিলেন, রাম মন্দির নিয়ে বিবাদ মামলা দীর্ঘদিন ধরে আদালতে ঝুলে রয়েছে সেজন্য এই মামলায় দৈনিক শুনানি হওয়া উচিত।
অন্যদিকে, বাবরী মসজিদ মামলার প্রয়াত বাদী হাসিম আনাসারির ছেলে ইকবাল আনসারি ও উত্তর প্রদেশ সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে চিঠি লিখে আদালতে সুব্রমনিয়াম স্বামীর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। ওই চিঠিতে বলা হয় স্বামী এই মামলার দ্রুত শুনানির দাবি করেছেন কিন্তু তিনি এই মামলার কোনো পক্ষ নন।
আদালত গতকাল সুব্রমনিয়াম স্বামীকে উদ্দেশ্য করে বলেন, আমরা জানতাম না এই মামলায় আপনিও একজন পক্ষ। আদালত স্বামীকে জিজ্ঞাসা করে আপনি কোন অধিকারে আদালতের সামনে উপস্থিত হয়েছেন? আমাদের কাছে এখন আপনার কথা শোনার মতো সময় নেই।
স্বামী আদালতকে বলেন, ধর্ম পালনের মৌলিক অধিকারের ভিত্তিতেই তিনি মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়েছেন। আদালতে ধাক্কা খেয়ে অসন্তুষ্ট সুব্রমনিয়াম স্বামী টুইটার বার্তায় জানিয়েছেন, আদালত বিষয়টির নিষ্পত্তি করতে অযথা দেরি করছে। খুব শিগগিরি তিনি অন্য পথে আবেদন করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ