শুক্রবার ২২ অক্টোবর ২০২১
Online Edition

ইমার্জিং এশিয়া কাপ ক্রিকেট আজ শুরু

স্পোর্টস রিপোর্টার : অনূর্ধ্ব-২৩ ইমার্জিং এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট শুরু হচ্ছে আজ। চট্রগ্রাম ও কক্সবাজারে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে ৮টি দেশ। এশিয়ার টেস্ট খেলুড়ে চার দেশ- ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও স্বাগতিক বাংলাদেশের সঙ্গে চার সহযোগী দেশ অংশ নেবে। সহযোগী দলগুলোর মধ্যে আছে আফগানিস্তান, আরব আমিরাত, নেপাল ও হংকংয়ের জাতীয় দল। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) আয়োজিত এই টুর্নামেন্টে অংশ নিতে ইতিমধ্যে বাংলাদেশে পৌঁছেছে দলগুলো। টুর্নামেন্টের ‘বি’ গ্রুপে খেলবে স্বাগতিক বাংলাদেশ।
গ্রুপ পর্বে বাংলাদেশের সবগুলো ম্যাচ হবে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে। বি গ্রুপে বাংলাদেশের তিন সঙ্গী হংকং, পাকিস্তান ও নেপাল। হংকংয়ের পর ২৮ মার্চ নেপাল ও ৩০ মার্চ পাকিস্তানের মুখোমুখি হবে লাল-সবুজরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও এমএ আজিজ স্টেডিয়ামে খেলবে ‘এ’ গ্রুপে থাকা ভারত, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মালয়েশিয়া।  সেমিফাইনাল ও ফাইনাল হবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। কেবলমাত্র ফাইনাল ম্যাচটি হবে দিবা-রাত্রির। ইমার্জিং এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট অনূর্ধ্ব-২৩ আসর হলেও, প্রতি দলে জাতীয় দলের চারজন খেলোয়াড় অংশ নিতে পারবে।  ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে এই টেস্ট খেলুড়ে চারটি দেশ জাতীয় দলের চারজন করে ক্রিকেটার খেলানোর সুযোগ পাচ্ছে। ভারত ছাড়া বাকি তিন দেশ জাতীয় দলের ক্রিকেটার দলে রেখেছে। স্কোয়াডে বাংলাদেশ ছয়, শ্রীলঙ্কা পাঁচ ও পাকিস্তান চারজন করে ক্রিকেটার রয়েছে যাদের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা আছে। শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ উদ্বোধনী দিনে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। প্রতিপক্ষ হংকং জাতীয় ক্রিকেট দল। গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ শুরু হবে সকাল ৯টায়। আর ফাইনাল ম্যাচটি হবে দিবারাত্রির দুপুর ২টায়, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী  স্টেডিয়ামে। আট দলের এ আসরের পৃষ্ঠপোষকাতা করছে ম্যাক্স গ্রুপ।
 গতকাল মিরপুওে বিসিবির মিডিয়া কক্ষে সংবাদ সন্মেলনে এ বিষয়ে আনুষ্টানিক ঘোষনা দেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন সুজন। সংবাদ সন্মেলনে আরো উপস্থিাত ছিলেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, ফ্যাসিলিটিজ কমিটির চেয়ারম্যান লোকমান হোসেন ভুইয়া ও পৃষ্ঠপোষক ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মো. আলমগীর। পৃষ্ঠপোষকদের পক্ষে জানানো হয়েছে ভবিষ্যতে বাংলাদেশের অন্যান্য ইভেন্টের পাশাপাশি ক্রিকেটের বিভিন্ন আসরে পৃষ্ঠপোষকতা করবে ম্যাক্স গ্রুপ।

অনলাইন আপডেট

আর্কাইভ