শনিবার ০৫ ডিসেম্বর ২০২০
Online Edition

জাপানে ট্রাম্পের রাষ্ট্রদূত হচ্ছেন ব্যবসায়ী উইলিয়াম হ্যাগার্টি

২৪ মার্চ, রয়টার্স : ডোনাল্ড ট্রাম্প জাপানে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ব্যবসায়ী উইলিয়াম হ্যাগার্টিকে মনোনীত করতে ইচ্ছুক বলে জানিয়েছে হোয়াইট হাউস।
বৃহস্পতিবার রয়টার্স হোয়াইট হাউসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই কথা জানায়।
টেনিসি অঙ্গরাজ্যের অধিবাসী হ্যাগার্টি একটি আর্থিক ব্যবস্থাপনা কোম্পানি হ্যাগার্টি পিটারসনের মালিক। তিনি বোস্টন কনসাল্টিং গ্রুপের কনসাল্টেন্ট হিসেবে দীর্ঘদিন জাপানে কাটিয়েছেন এবং পরবর্তীতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সময় তিনি হোয়াইট হাউসে কাজ করেছেন।
ভূ-রাজনীতিতে চীনকে মোকাবিলায় ও এশিয়া মহাদেশে যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র জাপান। এছাড়া মার্কিন অর্থনীতিতেও জাপানি কোম্পানির বিশেষ প্রভাব রয়েছে। এসব কোম্পানিতে প্রায় আট লাখ মার্কিন নাগরিক কাজ করছেন।
তারা ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে সাত হাজার ৮০০ কোটি ডলার পাঠিয়েছে। তাই জাপানের সাথে সুসম্পর্ক রাখা ট্রাম্প প্রশাসনের কাছে অনেক গুরুত্বপূর্ণ। চলতি মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন টোকিও সফরে গিয়েও জাপানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ভালো রাখার জন্য গুরুত্বারোপ করেন।
তবে ট্রাম্প নির্বাচন কালীন সময় জাপানের সমালোচনা করেছেন। তিনি দাবি করেন, জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের অসম বাণিজ্য রয়েছে। জাপানে অবস্থানরত মার্কিন সেনাদের খরচ বহনেরও দাবি জানান ট্রাম্প। কিš‘ ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেই প্রথম বিদেশি নেতা হিসেবে ট্রাম্পের সঙ্গে দেখা করেন।
এক বৈঠকে ট্রাম্প ও অ্যাবেই দ্বিপাক্ষিক অর্থনৈতিক আলোচনা এগিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেছেন। এ বিষয়ক আলোচনা আগামী মাস থেকে শুরু হতে যা”েছ। এ আলোচনার মধ্যে অর্থনীতি, বাণিজ্য ও অবকাঠামো বিনিয়োগ বিষয়গুলো নিয়ে আলোচনা প্রাধান্য পাবে।
তবে এখনও রাষ্ট্রদূত হিসেবে হ্যাগার্টির নাম চূড়ান্ত হয়নি। কারণ কোনও দেশে রাষ্ট্রদূত নিয়োগের ক্ষেত্রে মার্কিন কংগ্রেসের অনুমোদন নেওয়া প্রয়োজন। কংগ্রেসে অনুমোদন পেলে ক্যারোলিন কেনেডির স্থলাভিষিক্ত হবেন হ্যাগার্টি।

অনলাইন আপডেট

আর্কাইভ