শনিবার ০৫ ডিসেম্বর ২০২০
Online Edition

ইসলামভীতির বিরুদ্ধে লড়াই করতে আইন পাস করলো কানাডা

২৪ মার্চ, আল আরাবিয়া : কানাডার হাউস অব কমন্সের আইন প্রণেতারা ভবিষ্যতে ইসলাম ভীতির বিরুদ্ধে লড়াই করার পথ সুগম করতে একটি গতিশীল আইন পাস করেছেন। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দলের উৎসাহে গত বৃহস্পতিবার আইনটি পাস হয়েছে বলে গতকাল শুক্রবার আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।
নতুন আইনটিতে ইসলাম ভীতির নিন্দা জানানোর পাশাপাশি সব ধরনের বর্ণবাদ ও ধর্মীয় বৈষম্যের সমালোচনা করা এবং জনসাধারণের মধ্যে ক্রমবর্ধমান ঘৃণা ও ভয় দূর করার প্রয়োজনীয়তা শনাক্ত করতে সরকারকে বলা হয়। ট্রুডোর লিবারেল পার্টি ও বামপন্থী নিউ ডেমোক্রেটিক পার্টির প্রায় সব আইনপ্রণেতারা শর্তহীনভাবে এ আইনটির পক্ষে ভোট দেয়। তবে দেশটির কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতারা এটির বিপক্ষে ভোট দিয়েছে।
এ বছরের জানুয়ারিতে কুইবেক মসজিদে আক্রমণে ৬ মুসলিম পুরুষ নিহত হবার পর দেশটির সরকার এ আইনটি পাশ করলো। ওই আক্রমণটির পর থেকেই ট্রুডোর সরকারের উপর চাপ আসে সব ধরণের ধর্মীয় বৈষ্যমের সমালোচনার। সাম্প্রতিক মাসগুলোতে কানাডার শহরজুড়ে বিভিন্ন মসজিদ ও সিনাগগ ভাংচুর করা হয়েছে। তাই সরকারের উপর চাপ আরও বৃদ্ধি পেয়েছে।
নতুন আইনটিতে নভেম্বরের মাঝামাঝি সময়ে সুপারিশের মাধ্যমে একটি সংসদীয় কমিটি গঠন করতে বলা হয়েছে। কমিটির কাজ হবে গবেষণার মাধ্যমে সরকারকে একটি পথ খুঁজে দেওয়া যার মাধ্যমে সরকার ধর্মীয় আন্দোলনকে মোকেবলোর করতে পারবে।
 গবেষণার মাধ্যমে একটি পদ্ধতির বিকাশ করতেও বলা হয়েছে যার মাধ্যমে পদ্ধতিগত বর্ণবাদ এবং ইসলাম ভীতি সহ সকল ধর্মীয় বৈষম্য হ্রাস বা দূর করা সম্ভব হবে।
তবে আইনটি নিয়ে জনগণের মতামত ভিন্ন। অ্যাঙ্গাস রিড ইনস্টিটিউট থেকে প্রকাশিত একটি জনমত জরিপে দেখা যায় অংশগ্রহণকারী ২৯ শতাংশ মানুষ এর পক্ষে ভোট দিলেও ৪২ শতাংশ মানুষ আইনটির বিপক্ষে রায় দিয়েছে। বাকি অংশগ্রহণকারী বিষয়টি নিয়ে কোনো মতামত দেয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ