বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

বাইলজের অস্পষ্টতা দূর করে অবশেষে নির্ধারণ হলো ফুটবল মওসুম

স্পোর্টস রিপোর্টার: পেশাদার ফুটবল লিগের নয়টি আসর শেষ হওয়ার পর বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) অবশেষে মৌসুমের সময় সীমা নির্ধারণ করলো। বাইলজে এই ব্যাখ্যাটি স্পষ্ট না থাকায় দল বদল এলেই প্রতি বছর ফুটবলার ও ক্লাবগুলোর মধ্যে ঝামেলা হয়। ফুটবলার ও ক্লাব দু’পক্ষই অভিযোগ দেয় বাফুফেতে। যা মিমাংসা করতে বাফুফের সংশ্লিষ্ট কমিটিগুলোাকে বেগ পেতে হয়। ক্লাব-ফুটলারদের নানা ধরনের অভিযোগের অন্যতম থাকে মৌসুমের ব্যাখ্যা নিয়ে। লিগ শেষ হওয়ার পর ফুটবলারদের দাবি তারা উন্মুুক্ত, ক্লাব বলে না। দুই পক্ষেরই যুক্তি থাকে তাদের চুক্তি ছিল মওসুম টু মওসুম। এই সমস্যা নিরসনে আদালত পর্যন্ত গড়ানোর দৃষ্টান্ত ও রয়েছে। বাইলজে মওসুম কবে শুরু আর কবে শেষ তার স্পষ্ট ব্যাখ্যা ছিলোনা এতদিন। এমন কি প্রফেশনাল লিগ কমিটিও মওসুম নিয়ে ছিল অন্ধকারে। বাইলজের এ দুর্বলতার সর্বশেষ শিকার আবাহনীর ৫ ফুটবলার। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ক্লাবটি অভিযুক্ত ফুটবলারকে এক বছর সাসপেন্ড করে বাফুফেকে পত্র দিয়েছে। অভিযুক্ত ফুটবলারগন হলেন, আরিফুল ইসলাম, শাকিল আহমেদ, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, তপু বর্মন ও জুয়েল রানা। তাদের ভাগ্য এখন বাফুফের প্লেয়ার্স স্ট্যাটাস কমিটির সিদ্ধান্তের ওপর ঝুলে আছে।
এমন পরিস্থিতির স্থায়ী সমাধান খুঁজতেই এবার দশম আসর সামনে রেখে বাইলজ সংশোধন করলো দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। বাইলজের বেশ কিছু ধারার অস্পষ্টতা দূর করে ঝামেলা এড়ানোর উদ্যোগ নিয়েছে বাফুফে, যার অন্যতম হচ্ছে মওসুমের সময়সীমা নির্ধারণ। এই প্রথম বাফুফে দিয়েছে মওসুমের ব্যাখ্যা। এখন থেকে মওসুম শুরু হবে দলবদল শুরুর ১০ দিন আগে। নির্দিষ্ট করে বললে ২০ মার্চ। আর মওসুম শেষ হবে পরের বছর ১৯ মার্চ। দলবদল শুরু হবে ১ এপ্রিল। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেছেন, ‘প্রতি বছর দলবদল হবে ১ থেকে ৩০ এপ্রিল।
২০ মার্চ খেলোয়াড় নিবন্ধনের ফরম দেয়া হবে ক্লাবগুলোকে। মওসুম শুরু হবে ওই দিন থেকে।’ তবে ক্লাব ও খেলোয়াড় চাইলে তাদের পছন্দমতো সময় অনুযায়ী চুক্তি করতে পারবে। চুক্তি হতে পারবে সর্বনিম্ন ৬ মাস আর সর্বোচ্চ ৫ বছরের। নিবন্ধন ফরমে চুক্তির সময়সীমা নির্দিষ্ট করা বাধ্যতামূলক করা হচ্ছে। ‘এক সময় ক্লাব-খেলোয়াড়ের চুক্তিতে একটা সময়সীমা থাকতো। কয়েক বছর ধরে সেটা নেই। এখন থেকে সময়সীমা থাকা বাধ্যতামূলক। ক্লাবগুলোর জমা দেয়া ফরমে চুক্তির মেয়াদ নির্দিষ্ট করে উল্লেখ না থাকলে তা গ্রহণ করা হবে না’-বলেছেন বাফুফের সাধারণ সম্পাদক।
উল্লেখ্য এই প্রথম প্রফেশনাল ফুটবলের দুই লিগের দলবদল একই সময় হচ্ছে। ১ এপ্রিল শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের খেলোয়াড় নিবন্ধন। মে মাসে ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়াবে ফুটবল। লিগ শুরু হবে জুনের প্রথম সপ্তাহে।

অনলাইন আপডেট

আর্কাইভ