শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

প্রস্তুতি ম্যাচে আজ মাঠে নামছে মাশরাফিরা

স্পোর্টস রিপোর্টার : শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ শেষ বাংলাদেশের। প্রথম টেস্টে হারলেও শততম টেস্টে জিতে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ ড্র করেছে টাইগাররা। এবার ওয়ানডে সিরিজ শুরুর অপেক্ষা মাশরাফিদের। তিন ম্যাচে ওয়ানডে সিরিজ শুরু হবে ২৫ মার্চ। ২৫ মার্চ ডাম্বুলায় হবে সিরিজের প্রথম ওয়ানডে। একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানডে হবে ২৮ মার্চ। আর সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচটি ১ এপ্রিল কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে। প্রথম দুটি ওয়ানডে দিবারাত্রির। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টায়। শেষ ওয়ানডে ম্যাচটি সকাল ১০টায়। ওয়ানডের পর প্রেমাদাসায় ৪ ও ৬ এপ্রিল দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সফরকারী দল। তবে তার আগে আজ একটি প্রস্তুতিমুলক ওয়ানডে ম্যাচ খেলবে মাশরাফিরা। ওয়ানডে সিরিজের আগে নিজেদের প্রস্তুত করার জন্য শ্রীলংকায় কঠোর অনুশীলন করে যাচ্ছে বাংলাদেশ দল। শততম টেস্টে জিতে বাংলাদেশ দল মানসিক ভাবে অনেক এগিয়ে আছে। আবার চাপও আছে ক্রিকেটারদের সামনে। টেস্টের সাফল্য ধরে রাকতে হলে ওয়ানডে সিরিজে ভালো করা ছাড়া উপায় নেই। তার আগে আজ প্রস্তুতি ম্যাচে শ্রীলংকা বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে নিজেদের আধিপত্য বজায় রেখেই জয় চায় মাশরাফিরা।
 এরই অংশ হিসেবে ইতোমধ্যে মাশরাফিরা সিরিজের প্রস্তুতি শুরু করেছেন। গতকাল প্রেমাদাসা স্টেডিয়ামে শততম টেস্ট একাদশের বাইরের সবাই অনুশীলন করেছেন। প্রস্তুতি ম্যাচের জন্য সাইফউদ্দিন ও আবুল হাসান রাজুকে উড়িয়ে এনেছিল টিম ম্যানেজমেন্ট। তারাও ছিলেন অনুশীলনে। প্রেমাদাসার অনুশীলন মাঠে তিনটি নেটে প্রথমে ব্যাটিং করেন মাশরাফি, মাহমুদউল্লাহ ও নুরুল হাসান। ব্যাটিং পরামর্শক থিলান সামারাবীরার তত্ত্বাবধানে প্রায় ২০ মিনিট চলে তাদের ব্যাটিং অনুশীলন। মাশরাফির ব্যাটিংটা শেষ মুহূর্তে বেশ কার্যকরী ভূমিকা রাখে দলের জন্য। এ কারণেই তার ব্যাটিং নিয়ে বাড়তি কাজ করছেন কোচ। মাশরাফি খানিকক্ষণ ব্যাটিং করেছেন। এর প্রায় চার ওভার বোলিং করেছেন নেটে। আর অধিনায়ক বলেন, ‘আমি সর্বোচ্চ ফিটনেস নিয়েই খেলার চেষ্টা করছি প্রস্তুতি ম্যাচ খেলেছি। আরও দুই একটা খেলতে পারলে ভালো হতো। আঙুল নিয়ে কোনও সমস্যা নেই। আমি চেষ্টা করছি।’ মাহমুদউল্লাহ রিয়াদ গতকাল কঠোর পরিশ্রম করেছেন। অন্য ব্যাটসম্যানরা একবার নেট করলেও মাহমুদউল্লাহ দুইবার নেটে গিয়েছেন। ফর্মহীনতায় টেস্টে বাদ পড়া এ অলরাউন্ডার ওয়ানডে সিরিজে নিজের আসল রূপ ফেরাতে চান। অনুশীলনে উইকেট কিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহানকে প্রায় আধাঘণ্টা কিপিং অনুশীলন করান ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল। তরুণ এই কিপার ছুড়ে দেওয়া ক্যাচগুলো বেশ ক্ষীপ্ত গতিতেই লুফে নিয়েছেন। সবমিলিয়ে গতকাল ঐচ্ছিক অনুশীলন পর্বটা ভালোই কাটাল বাংলাদেশ। এদিকে ওয়ানডে সিরিজ খেলতে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাসহ শ্রীলংকা গেলেন বাংলাদেশের চার ক্রিকেটার। শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ১৬ সদস্যের দলের ১২ জনই চলমান টেস্ট সিরিজের দলে আছেন। বাকি চারজন মাশরাফি বিন মর্তুজা, শুভাগত হোম চৌধুরী, নুরুল হাসান সোহান ও সানজামুল ইসলাম শ্রীলংকা গেছেন।
১৬ সদস্যের বাংলাদেশ দল :
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান রুম্মন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, সানজামুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী ও নুরুল হাসান সোহান।

অনলাইন আপডেট

আর্কাইভ