সোমবার ১৭ জানুয়ারি ২০২২
Online Edition

তাজমহল উড়িয়ে দেয়ার হুমকির পর আগ্রায় জোড়া বিস্ফোরণ ॥ নিরাপত্তা জোরদার

১৮ মার্চ, রয়টার্স/দি হিন্দু: আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের হুমকির পর তাজমহলের নিরাপত্তা বাড়িয়েছে ভারত। তাজমহল উড়িয়ে দেয়ার হুমকির পর ভারতের উত্তর প্রদেশের গুরুত্বপূর্ণ শহর আগ্রায় কাছাকাছি সময়ে দুটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। আইএস হামলার হুমকির মুখে আগ্রায় তাজমহলে নিরাপত্তা জোরদারের মধ্যে গতকাল শনিবার এই বিস্ফোরণগুলো ঘটে।  অন্যদিকে আনুষ্ঠানিক সতর্কতা জারি না হলেও ১৭ শতকের মার্বেল পাথরে নির্মিত স্থাপনাটির নিরাপত্তায় যেন কোনো ধরনের খুঁত না থাকে, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বেড়েছে বলে ‘দি হিন্দু’র এক প্রতিবেদনে জানানো হয়েছে। ছয় ঘণ্টা পরপর করা হচ্ছে মহড়া; নিবন্ধিত কর্মকর্তাদের উপস্থিতিতে এতে অংশ নিচ্ছেন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা। অন্যান্য বাহিনীর সঙ্গে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সকেও তাজমহলের নিরাপত্তায় যুক্ত করা হয়েছে।
পুলিশ বলছে, তাজমহল এবং এই সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া তাজ মহোৎসব ঘিরে এমনিতেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। তার উপর গণমাধ্যমে প্রকাশিত হামলার হুমকির পর তা আরও বাড়ানো হয়েছে।  গত সপ্তাহে আইএসঘনিষ্ঠ একটি মিডিয়া গ্রুপে প্রকাশিত এক ছবিতে তাজমহলকে নতুন হামলার ‘নিশানা’ হিসেবে অভিহিত করা হয়। গ্রাফিক্স দিয়ে বানানো ওই ছবিতে সামরিক পোশাকে সজ্জিত এক জঙ্গিকে অ্যাসল্ট রাইফেল ও রকেটচালিত গ্রেনেড নিয়ে তাজমহলের কাছে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। একই গ্রাফিক্সে তাজমহলের আরেকটি ছবির নিচে লেখা রয়েছে- ‘নিউ টার্গেট’। সঙ্গে আরবি ভাষায় লেখা- ‘আগ্রা ইস্তিহাদি’ (আগ্রায় শহীদ হওয়ার অপেক্ষায়)। ‘আহ্ওয়াল উম্মত মিডিয়া সেন্টার’র ওই ছবি মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে প্রকাশিত হয় বলে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। এরপর তা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। তৎপরতা বাড়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও। বৃহস্পতিবার তাজমহল সংলগ্ন যমুনা নদীর তীর এলাকায় ভারতের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদেরও মহড়ায় অংশ নিতে দেখা গেছে।
সিনিয়র পুলিশ সুপারিনটেন্ডেন্ট প্রীতিন্দর সিং জানান, তারা কোনো হুমকি পাননি, তাই আনুষ্ঠানিক কোনো সতর্কতাও জারি হয়নি। “তারপরও গণমাধ্যমের প্রতিবেদন দেখে তাজমহল এলাকার নিরাপত্তা বাড়ানো হয়েছে।” এদিকে ১৮ মার্চ থেকে আগ্রায় শুরু হবে ১০ দিনের তাজ মহোৎসব; তাজমহলের পূর্ব দিকের প্রবেশপথ থেকে মূল উৎসবস্থল শিল্পগ্রামের দূরত্ব মাত্র এক কিলোমিটার। উৎসব ও তাজমহলের জন্য বাড়তি নিরাপত্তার অংশ হিসেবে এখন প্রতি ছয়ঘণ্টা পরপর একজন নিবন্ধিত কর্মকর্তার উপস্থিতিতে মহড়া অনুষ্ঠিত হচ্ছে বলে জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ