বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০
Online Edition

বিচারপতি ফজলুল হকের মামলা বাতিলের আবেদন খারিজ

স্টাফ রিপোর্টার : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও আপিল বিভাগের সাবেক বিচারপতি ফজলুল হকের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলা বাতিল চেয়ে আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে তার বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে আর কোনো বাধা নেই।
বিচারপতি মো. শওকত হোসাইন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। হাইকোর্ট আদেশে বলেছেন, তিনি (ফজলুল হক) অসাধু উপায়ে সম্পদ অর্জন করেছেন কিনা সেটা বিচারিক আদালতে বিচার চলার সময়ই নির্ণয় করা হবে। বিতর্কিত এ বিষয়টি দেখবে বিচারিক আদালত। এটা দেখার এখতিয়ার এ আদালতের নেই।
আদালতে বিচারপতি ফজলুল হকের পক্ষে ছিলেন আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান। সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল।
পরে খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, বিচারপতি ফজলুল হকের বিরুদ্ধে নিম্ন আদালতে এ মামলায় অভিযোগ গঠন করা হয়েছিল গত বছরের ১৪ নবেম্বর। মামলাটি বাতিল চেয়ে তিনি যে আবেদন করেছিলেন, শুনানি শেষে হাইকোর্ট তা খারিজ করে দিয়েছেন। বিচারকি আদালতে মামলাটি সাক্ষ্য গ্রহণ পর্যায়ে রয়েছে। হাইকোর্টের এই আদেশের ফলে বিচারিক আদালতে মামলার কার্যক্রম চলতে আইনগত আর কোনো বাধা থাকলো না।
বিচারপতি ফজলুল হকের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৮ সালের ১৩ এপ্রিল রমনা থানায় একটি মামলা দায়ের করে দুদক। অভিযোগে বলা হয়, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালীন সময়ে বিচারপতি ফজলুল হক অবৈধভাবে প্রায় ১ কোটি ২৮ লাখ টাকা অর্জন করেছেন। তার ছেলে ও জামাতার বিরুদ্ধে সেই সময় ঘুষ গ্রহণের অভিযোগ গণমাধ্যমে প্রকাশিত হয়। এছাড়া আড়াই মাসের দায়িত্ব পালনকালে তিনি সাব-রেজিস্ট্রারদের বদলিসহ বিভিন্নভাবে নিয়োগ ও বদলির জন্য ঘুষ নিয়েছেন বলে অভিযোগ উঠে।
একই বছরের ২ সেপ্টেম্বর মামলাটির অভিযোগপত্র দাখিল করে দুদক। এর বৈধতা চ্যালেঞ্জ করে বিচারপতি ফজলুল হক হাইকোর্টে রিট করলে ওই বছরের ১৫ সেপ্টেম্বর হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। পরবর্তীতে আপিল বিভাগ স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ