মঙ্গলবার ১৪ জুলাই ২০২০
Online Edition

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এলএলবি ডিগ্রিধারীদের বার কাউন্সিলে পরীক্ষার সুযোগ দেয়ার দাবি

স্টাফ রিপোর্টার : দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে দু’বছর মেয়াদে এলএলবি (পাস) কোর্স উত্তীর্ণ শিক্ষার্থীদের বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার দাবি জানিয়েছে অধিকার বঞ্চিত শিক্ষানবিশ আইনজীবী ফোরাম।
গতকাল বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে লিখিতভাবে এই দাবি তুলে ধরেন সংগঠনের আহ্বায়ক রামচন্দ্র দাশ।
বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে দুবছর মেয়াদী এলএলবি (পাস) কোর্স ডিগ্রিপ্রাপ্ত ও শিক্ষানবীশ আইনজীবী, ৪০ বছর ঊর্ধ্ব-বয়সী আইনে ডিগ্রিপ্রাপ্ত এবং অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে  সাংবাদিক সম্মেলন করা হয়।
সাংবাদিক সম্মেলনে রামচন্দ্র দাশ বলেন, ‘২০১০ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের আওতায় ও ইউজিসি অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে দু’বছর মেয়াদী এলএলবি (পাস) কোর্সে ডিগ্রিপ্রাপ্ত ও শিক্ষানবীশ আইনজীবী এবং অধ্যয়নরত শিক্ষার্থীরা এতোদিন ধরে বার কাউন্সিল পরীক্ষায় অংশগ্রহণ করে আসছিল। কিন্তু অনিয়ম করায় দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে রিট পিটিশনের কারণে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বার কাউন্সিল পরীক্ষায় অংশগ্রহণ স্থগিত করায় আমাদের প্রতি চরম অন্যায় ও অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।’
দাবিগুলো তুলে ধরে তিনি বলেন, ‘বার কাউন্সিল পরীক্ষায় অংশগ্রহণ করার এবং আইন পেশায় সনদ গ্রহণ করার জন্য বয়সসীমা ৪০ বছর নির্ধারণ না করার দাবি জানাচ্ছি। কতিপয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বেআইনী কার্যক্রমের জন্য নির্দোষ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ঢালাওভাবে দোষারোপ করে অনিশ্চয়তার মধ্যে না ফেলার দাবি জানানো হয়।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, অধিকার বঞ্চিত শিক্ষানবীশ আইনজীবী ফোরামের আহ্বায়ক রামচন্দ্র দাশ, যুগ্ম-আহ্বায়ক, কামরুজ্জামান ভূঁইয়া, সদস্য সচিব হেলাল-ই-আজম, সাংগঠনিক সচিব, হেলেনা খাতুন ও যুগ্ম- সাংগঠনিক সচিব তাহমিনা নাজু প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ