শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

হোয়াইট হাউজে ট্রাম্প-সৌদি যুবরাজ বৈঠকে অর্থনৈতিক সম্পর্ক জোরদারের তাগিদ

১৫ মার্চ, রয়টার্স/আল আরাবিয়া/দ্য হিল : হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বৈঠক হয়েছে। স্থানায় সময় গত মঙ্গলবার বৈঠকটি অনুষ্ঠিত হয়।
বৈঠকে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন আঞ্চলিক বিষয় নিয়েও আলোচনা হয়েছে।
বিশ্লেষকরা মনে করছেন ট্রাম্পের সঙ্গে সৌদি যুবরাজের বৈঠক অনেক দিক দিয়েই গুরুত্বপূর্ণ। হোয়াইট হাউসের এককর্মকর্তা জানান, যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও ট্রাম্পের বৈঠকে যুক্তরাষ্ট্রে সৌদি বিনিয়োগের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। এর মাধ্যমে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে নতুন চাকরি সৃষ্টির প্রতিশ্রুতি রক্ষা করতে পারেন ।
উপসাগরীয় আরব কর্মকর্তারা ট্রাম্পের প্রেসিডেন্সিতে অনেক বেশি আশাবাদী। তারা মনে করেন আরব ভূখন্ডে পরামাণু শক্তিধর দেশ ইরানের একাধিপত্য দমনে ট্রাম্প প্রশাসন শক্তিশালী ভূমিকা রাখবে।
সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ওয়াশিংটন-রিয়াদের সম্পর্কে কিছুটা ভাটা পড়েছিল। বিশেষ করে ২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচির জন্য সম্পর্কের অবনতি লক্ষ্য করা যায়।
ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের হামলার কারণে গত বছরের শেষদিকে যুক্তরাষ্ট্র সৌদি আরবের নিকট যুদ্ধোপকরণ বিক্রি বন্ধ করে দেয়। ট্রাম্প ও মার্কিন কর্মকর্তাদের পক্ষ থেকে ওই নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
ট্রাম্প-মোহাম্মদের ওভাল অফিসের বৈঠকে আরো উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, ট্রাম্পের উপদেষ্টা ও তার জামাতা জ্যারেড কুশনারসহ হোয়াইট হাউসের কর্মকর্তারা।
সৌদি আরবের অর্থনৈতিক সংস্কারের পরিকল্পনায় নেতৃত্বকারী মোহাম্মদ বিন সালমান একই সঙ্গে দেশটির প্রতিরক্ষার মন্ত্রীর দাযিত্বও পালন করছেন। গত সোমবার তিনি যুক্তরাষ্ট্র সফরে আসেন।

অনলাইন আপডেট

আর্কাইভ