শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হচ্ছেন কংগ্রেসের অমরিন্দর সিং

১৩ মার্চ, টাইমস অব ইন্ডিয়া/ইন্ডিয়ান এক্সপ্রেস : বাকি চারটি রাজ্যে সরকার গঠনের সম্ভাবনা না থাকলেও পাঞ্জাবে প্রায় ১০ বছর পর গঠিত হতে যাচ্ছে কংগ্রেসের রাজ্য সরকার। আর তাতে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। ১৬ মার্চ তিনি মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করবেন।
গত রোববার পাঞ্জাব রাজভবনের বাইরে বক্তব্য রাখতে গিয়ে অমরিন্দর সিং জানান, আজ মঙ্গলবার তিনি দিল্লি যাবেন। সেখানে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধীর সঙ্গে আলোচনা করে নতুন সরকার গডার পথে অগ্রসর হবেন। ১৬ মার্চ মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করবেন।
ইতোমধ্যে অমরিন্দর সিং পাঞ্জাবের রাজ্যপাল ভি পি সিং বাদনোরের সঙ্গে দেখা করে নতুন সরকার গঠনের দাবি জানিয়েছেন। এর আগে কংগ্রেসের স্থানীয় কার্যালয়ে হওয়া এক বৈঠকে তাকে দলীয় নেতা নির্বাচিত করা হয়।
প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দি¦ প্রার্থী আম আদমি পার্টির বলবির সিংকে অমরিন্দর ৫২ হাজার ৪০৭ ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন।
ধারণা করা হচ্ছে অমরিন্দরের ডেপুটি হিসেবে সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার নবজ্যোত সিং সিধুকে বেছে নেওয়া হতে পারে। সেপ্টেম্বরে বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন সিধু। নবনির্বাচিত এই বিধায়কও অমরিন্দরের প্রতি নিজের সমর্থন জানিয়ে তাকে ‘মহান নেতা’ বলে অভিহিত করেছেন।
তবে নিজের পদ সম্পর্কে সরাসরি কিছু বলেননি সিধু। তবে তিনি বলেন, দায়িত্ব দেওয়া হলে তা তিনি যথাযথভাবেই পালন করবেন। পঞ্জাবের উন্নতির জন্য তিনি বদ্ধপরিকর।
উল্লেখ্য, প্রায় এক দশক পর পাঞ্জাবে ক্ষমতায় আসতে যাচ্ছে কংগ্রেস সরকার। এবারের নির্বাচনে ১১৭ আসনের পাঞ্জাব বিধান সভায় ৭৭টি আসনে জয় পেয়েছে কংগ্রেস। দ্বিতীয় স্থানে থাকা আম আদমি পার্টি জয়ী হয়েছে ২০টি আসনে। ক্ষমতাসীন বিজেপি ও সহযোগী দলগুলো জয় পেয়েছে মাত্র ১৮টি আসনে।

অনলাইন আপডেট

আর্কাইভ