শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

সিরিয়ার শিশুদের জন্য ২০১৬ সবচেয়ে ভয়াবহ বছর -ইউনিসেফ

১৩ মার্চ, ইন্টারনেট : জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ ২০১৬ সালকে সিরিয়ার শিশুদের জন্য সবচেয়ে ভয়াবহ বছর বলে অভিহিত করেছে। সংস্থাটি বলেছে, সিরিয়ায় গৃহযুদ্ধের যে কোনও বছরের তুলনায় ২০১৬ সালেই সবচেয়ে বেশি শিশু নিহত হয়েছে, আহত হয়েছে কিংবা তাদেরকে দলে দলে যুদ্ধে যোগ দেওয়ানো হয়েছে।
ইউনিসেফের হিসাবমতে, গতবছর নিহত হয়েছে অন্তত ৬৫২ শিশু। এদের ২৫৫ জনই নিহত হয়েছে স্কুলে কিংবা স্কুলের কাছে। ২০১৫ সালের তুলনায় শিশু নিহতের এ সংখ্যা ২০ শতাংশ বেশি। কেবল যাচাই করা লাশের সংখ্যা হিসাব করেই এ পরিসংখ্যান দেয়া হয়েছে। ফলে প্রকৃত মৃতের সংখ্যা আরও বেশিও হতে পারে বলে জানিয়েছে ইউনিসেফ।
সংস্থাটির হিসাবমতে, গতবছর আনুমানিক ৮৫০ জনের বেশি শিশুকে লড়াইয়ে নামানো হয়েছে। ২০১৫ সালের তুলনায় এ সংখ্যা দ্বিগুণ বেশি। যুদ্ধে যোগ দেয়া এসব শিশুরা সম্মুখসারিতে লড়াই করার পাশাপাশি কখনও আত্মঘাতী বোমা হামলাকারী কিংবা বন্দিশালার প্রহরী এমনকি জল্লাদ হিসেবেও কাজ করেছে।
“সিরিয়ার শিশুরা এভাবে নজিরবিহীন দুর্ভোগ পোহাচ্ছে। লাখ লাখ শিশু সেখানে প্রতিদিন হামলার শিকার হচ্ছে” বলে মন্তব্য করেছেন ইউনিসেফের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক আঞ্চলিক পরিচালক গ্রিট ক্যাপেলায়েরে।
তিনি আরো জানান, নির্যাতনের গভীরতা ভাবা যায় না। গৃহযুদ্ধের কারণে এখন সিরিয়ার ৬০ লাখ শিশু মানবিক সহায়তার ওপর নির্ভর করে বেঁচে আছে। সিরিয়া গৃহযুদ্ধ ছয় বছর অতিক্রম করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ