শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

হোয়াইট হাউসের নিমন্ত্রণ পেলেন ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

১১ মার্চ, রয়টার্স/ওয়াফা: ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দায়িত্বগ্রহণের পর প্রথমবারের মতো আব্বাসের সঙ্গে টেলিফোনে কথা বলেন ট্রাম্প। সেসময়ই তাকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান। আব্বাসের মুখপাত্র নাবিল আবু দায়নাহ বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প মাহমুদ আব্বাসকে হোয়াইট হাউসে যাওয়ার আনুষ্ঠানিক নিমন্ত্রণ জানিয়েছেন। সেসময় তারা ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে রাজনৈতিক ও শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করবেন।’
হোয়াইট হাউসের মুখপাত্র সন স্পেসারও এই আমন্ত্রণের কথা নিশ্চিত করেছেন। ট্রাম্প প্রশাসন দায়িত্ব নেয়ার পর ইসরাইল আগের চেয়ে বেশি বন্ধুত্বপূর্ণ সান্নিধ্য পেয়েছে বলে উদ্বিগ্ন ফিলিস্তিন। ২০ জানুয়ারির পর এখন পর্যন্ত অন্তত দুইবার ট্রাম্প ও নেতানইয়াহু ফোনে কথা বলেছেন। এছাড়া গত মাসে ওয়াশিংটন সফরও করেছেন ইসরাইেলী প্রধানমন্ত্রী।
ফিলিস্তিনী নেতারা বলেন, মাহমুদ আব্বাস তার আলোচনায় পশ্চীম তীরে ইসরাইলী বসতি স্থাপনের বিষয়টি তুলে ধরবেন। এর কারণেই মূলত দুই রাষ্ট্রের মধ্যে সহিংসতা চলছে। ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফা জানায়, প্রেসিডেন্ট আব্বাস শান্তি প্রতিষ্ঠায় ইসরাইল রাষ্টের পাশে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি চান।
হোয়াইট হাউসের এক বিবৃতি থেকে জানা যায়. ট্রাম্প বলেছেন, ইসরাইল ও ফিলিস্তিনের মাঝে প্রত্যক্ষ আলোচনার মাধ্যমেই শান্তি ফিরিয়ে আনতে হবে। শান্তি নিশ্চিতে খুব কাছ থেকেই কাজ করবে যুক্তরাষ্ট্র।

অনলাইন আপডেট

আর্কাইভ