ঢাকা, রোববার 29 January 2023, ১৫ মাঘ ১৪২৯, ৬ রজব ১৪৪৪ হিজরী
Online Edition

সংসদে ২৫ মার্চ গণহত্যা দিবস ঘোষণার প্রস্তাব উত্থাপন

অনলাইন ডেস্ক: ২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা করার বিষয়ে প্রস্তাব উত্থাপিত হয়েছে সংসদে। শনিবার (১১ মার্চ) সংসদের কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধিতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সংসদ সদস্য শিরীন আখতার এ প্রস্তাব সংসদে তোলেন।

উত্থাপিত প্রস্তাবটি হচ্ছে, ‘সংসদের অভিমত এই যে, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে বর্বর পাকিস্তানি সেনাবহিনী কর্তৃক সংঘটিত গণহত্যাকে স্মরণ করে ২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা করা হোক এবং আন্তর্জাতিকভাবে এ দিবসের স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হোক।’

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে শনিবার দিনের কার্যসূচির অন্যান্য কার্যক্রমের মধ্যে প্রশ্নোত্তর টেবিল উপস্থাপন ও অন্যান্য বিষয়গুলো স্থগিত রেখে এ বিষয়ের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। প্রস্তাবটি তোলার সময় বক্তব্য রাখেন শিরীন আখতার।

এরপর সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাত্তরে পাকিস্তনি হানাদার বাহিনীর গণহত্যার ১৮ মিনিটের একটি সচিত্র প্রতিবেদন সংসদে দেখান। তারপর সংসদ সদস্যদের সাধারণ আলোচনা শুরু হয়।

২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা প্রস্তাবের ওপর প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেতারও বক্তব্য দেওয়ার কথা রয়েছে। এরপর প্রস্তাবটি গৃহীত হবে সংসদে।

অনলাইন আপডেট

আর্কাইভ