শুক্রবার ০৪ ডিসেম্বর ২০২০
Online Edition

কাশ্মীর সীমান্তে ভারতের ড্রোন মোতায়েন

৯ মার্চ. দ্য এক্সপ্রেস ট্রিবিউন/টাইমস অব ই-িয়া : কাশ্মীর সীমান্তে নিয়ন্ত্রণ রেখা বরাবর ড্রোন মোতায়েন করেছে ভারত। পাকিস্তানের বিরুদ্ধে নজরদারির লক্ষ্যে পুঞ্চ এবং রাজৌরি সীমান্তে যুক্তরাষ্ট্রের তৈরি ড্রোন মোতায়েন করা হয়। এ খবর দিয়েছে পাকিস্তানের দ্যা এক্সপ্রেস ট্রিবিউন। 

এতে আরো বলা হয়েছে, ড্রোন নিয়ে নজরদারি চালানো, ড্রোন দিয়ে সংগৃহীত তথ্য প্রক্রিয়াকরণ এবং মোতায়েন করা সেনাদের এ সব তথ্য জানানোর জন্য কাশ্মীরের শ্রীনগরে ডাটা কেন্দ্র বসানো হয়েছে।

ভারতের বহরে যে সব ড্রোন রয়েছে তার বেশির ভাগই শুধুমাত্র নজরদারি কাজ চালানোর উপযোগী। অবশ্য সম্প্রতি ভারত সশস্ত্র ড্রোন সংগ্রহ করেছে।

এদিকে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ফের গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। সেনাবাহিনীর সঙ্গে গোলাগুলিতে দুই জনের মৃত্যু হয়েছে। ঘটনাস্থলের খুব কাছে রেলওয়ে ট্র্যাক হওয়ায় বন্ধ রাখা হয়েছে বান্নিহাল-বারামুলা ট্রেন পরিষেবা।

গতকাল বৃহস্পতিবার সকালে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার পদগামপোরা এলাকায় তল্লাশি শুরু করে সিআরপিএফ ও জম্মু-কাশ্মীর পুলিশের স্পেশ্যাল অপারেশন গ্রুপ। স্বাধীনতাকামীদের ঘাঁটি ঘিরে ফেলার পরই শুরু হয় তীব্র গুলিবর্ষণ। 

শীর্ষ এক পুলিশকর্তা জানিয়েছেন, ‘মৃত এক জনকে শনাক্ত করা হয়েছে, তার নাম জাহাঙ্গির গনাই।’  তীব্র গোলাগুলি যেখানে চলছে, সেই পদগামপোরা এলাকাটি একটি রেল স্টেশনের খুব কাছে হওয়ায় বান্নিহাল থেকে শ্রীনগর পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। গত চারদিনে এই নিয়ে দ্বিতীয়বার ওই এলাকায় তীব্র গোলাগুলির ঘটানা ঘটল।

অনলাইন আপডেট

আর্কাইভ