শুক্রবার ০৪ ডিসেম্বর ২০২০
Online Edition

মিত্রদের নিয়ে ব্রিকস প্লাস চায় চীন

৯ মার্চ, ইন্টারনেট  : ব্রিকস গঠনের মধ্য দিয়ে প্রতিবেশী চীন ও ভারত একই পাটাতনে দাঁড়িয়েছিল। তবে এবার চীন ইঙ্গিত দিয়েছে, তারা ব্রিকস-এর পরিসর আরও বৃদ্ধি করতে চায়। মিত্র দেশগুলো নিয়ে গড়ে তুলতে চায় ব্রিকস প্লাস। আর চীনের উদ্যোগে নিজেদের স্বার্থ ক্ষতিগ্রস্ত হতে পারে বলে মনে করছে ভারত।

বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, গুরুত্বপূর্ণ উন্নয়নশীল দেশের সঙ্গে বিস্তৃত সংলাপের মধ্য দিয়ে ব্রিকস-প্লাসের কাজের পরিধি বিস্তৃত করতে চায়। ওয়াং বলেন, সাউথ-সাউথ কোঅপারেশনকে কার্যকর প্রতিষ্ঠানে পরিণত করতে আমরা নিজেদের বন্ধু রাষ্ট্রের সঙ্গে বিস্তৃত অংশীদারিত্ব প্রতিষ্ঠা করতে চাই।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বর্তমানে ব্রিকসের সভাপতির দায়িত্ব পালন করছেন। চলতি বছর সেপ্টেম্বর পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন। ৫ সদস্যের ব্রিকসে চীন ও ভারত ছাড়াও রয়েছে ব্রাজিল, রাশিয়া ও চীন।

বিশ্লেষকরা মনে করছেন, মিত্রদের আমন্ত্রণের মধ্য দিয়ে চীন নিজেদের প্রভাব বিস্তৃত করার দিকে এগুচ্ছে। এতে করে ব্রিকসে অপর সদস্য দেশগুলোর ভূমিকা হ্রাস পেতে পারে। যুক্তরাষ্ট্রের হনুলুলুতে অবস্থিত এশিয়া-প্যাসিফিট সেন্টার এর সিকিউরিটি স্টাডিজ-এর অধ্যাপক মোহন মালিক মনে করেন, ব্রিকস বিস্তৃত হলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে ভারত। বিস্তৃত হওয়ার পর সংস্থাটি নিজেদের লক্ষ্যপথ থেকে বিচ্যুত হয়ে চীনের একটি রাজনৈতিক প্লাটফর্মে পরিণত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ