বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

রাজস্ব প্রদানে মানুষের মানসিকতার পরিবর্তন দরকার

স্টাফ রিপোর্টার : রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) মো. নজিবুর রহমান জানিয়েছেন, রাজস্ব আহরণ একটি জটিলপ্রক্রিয়া। এ ক্ষেত্রে রাজস্ব প্রদানের জন্য মানুষকে উৎসাহ প্রদান করা আমার দায়িত্ব। যাতে রাজস্ব প্রদানের জন্য মানুষের মানসিকতার পরিবর্তন হয়।
গতকাল শনিবার রাজধানীর এফডিসিতে আয়কর ব্যবস্থাপনা নিয়ে ছায়া সংসদে এনবিআর চেয়ারম্যান এ কথা জানান। আয়কর ব্যবস্থাপনা নিয়ে ছায়া সংসদের আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। এতে সরকারি দল হিসেবে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও বিরোধী দল হিসেবে প্রাইম ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
তিনি বলেন, কর প্রদানে মানুষকে উৎসাহ দেওয়ার জন্য তরুণ করদাতাদের স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়া চলছে। আর করদাতাদের ক্ষেত্রে জাতীয় পুরস্কারের সংখ্যা বাড়ানো হবে। আগে যেখানে ২০ জনকে দেওয়া এ পুরুস্কার দেওয়া হতো, সর্বশেষ বছরে তা বাড়িয়ে ১৪১ জনকে দেওয়া হয়েছে। আগামী বছরে এর পরিমাণ আরও বাড়ানো হবে। এদিকে উৎসাহ প্রদানের সঙ্গে সঙ্গে করদাতাদের ওপরে করের বোঝা না বাড়িয়ে, সরকারের নির্দেশ অনুযায়ী কর আদায়ের পরিধি সম্প্রসারণের কাজ করা হচ্ছে। একই সঙ্গে কর প্রদানকে জনবান্ধব করার জন্য কাজ করা হচ্ছে বলে জানান এনবিআর চেয়ারম্যান। এ ছাড়া কর বিষয়কে সহজীকরণ করার জন্য পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে।
নজিবুর রহমান জানান, নতুন শুল্ক আইন চূড়ান্ত হয়ে গেছে। যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। এতে শুল্ক ব্যবস্থা উন্নত হবে। অনলাইনভিত্তিতে এই আইন বাস্তবায়ন করা হবে। যা প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।
করদাতার সংখ্যা আগামী জুনের মধ্যে ২৫ লাখ করার লক্ষ্য থাকলেও গত ফেব্রুয়ারি মাসেই সাড়ে ২৭ লাখ ছাড়িয়ে গেছে বলে জানান এনবিআর চেয়ারম্যান। এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান জানান, এনবিআর-এর অনেক কর্মকর্তার মধ্যে সমস্যা ছিল। তবে তিনি দায়িত্ব নেওয়ার পরে অনেকটা কেটে গেছে। এখনো যেখানে যেখানে অন্ধকার রয়েছে, সেখানে আলোকিত করার কাজ চলছে।
এদিকে এনবিআরের কর্মকর্তাদেরকে ৩ ভাগে বিভক্ত করেছেন বলে জানান এনবিআর চেয়ারম্যান। এ ক্ষেত্রে যারা ভালো কাজ করে তাদেরকে সবুজ, মোটামুটি কাজ করে তাদের হলুদ ও যারা কাজ করে না তাদেরকে লাল হিসেবে চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যে পরিস্থিতি উন্নত করার কাজ করা হচ্ছে। যেখানে অনেকে লাল থেকে হলুদে আর হলুদ থেকে সবুজে স্থানান্তর হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ