রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

জ্ঞান বন্দী করে রাখার বিষয় নয়  যথাযথ বিতরণেই তার সার্থকতা

 

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন বলেছেন, জ্ঞানা বন্দী করে রাখার বিষয় নয়, যথাযথ বিতরণেই তার সার্থকতা আমাদের দেশের সন্তানরা বিদেশেও মেধার স্বাক্ষর রাখছে। তারা বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে মেধা তালিকায় শীর্ষস্থানও দখল করছে। প্রযুক্তির গবেষণামূলক কাজে ও সাফল্যে আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জন করছে। 

গতকাল আইআইইউসি’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের কম্পিউটার ক্লাব এবং আই-ট্রিপল-ই এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘লার্ন উইদাউট লিমিট্স: কারেন্ট সিএসই ট্রেন্ডস এন্ড রিসার্চ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন এ কথা বলেন। সিএসই বিভাগের প্রধান মোহাম্মদ মাহাদী হাসানের সভাপতিত্বে মিলনায়তনে অনুষ্ঠিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দক্ষিণ কোরিয়ার সিওলের কোরিয়া ইউনিভার্সিটির পিএইচ.ডি গবেষক আইআইইউসি’র সিএসই বিভাগের গ্র্যাজুয়েট মোহাম্মদ আজম খান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিএসই বিভাগের এসোসিয়েট প্রফেসর মোহাম্মদ সামসুল আলম, কম্পিউটার ওপেন সোর্স নেটওয়ার্কের কো-অর্ডিনেটর আরাফাতির রহমান, ট্রিপল বিভাগের লেকচারার ইঞ্জিনিয়ার মিয়া ইমতিয়াজ জুলকারনাইন এবং স্বাগতঃ বক্তব্য রাখেন সিএসই বিভাগের লেকচারার ও কম্পিউটার ক্লাবের ট্রেজারার এ. বি. এম. ইয়াসির আরাফাত। অনুষ্ঠান পরিচালনা করেন, সিএসই বিভাগের শিক্ষার্থী আসিফ ইশতিয়াক ও কাজী রিফাহ নূর। 

অনুষ্ঠানের প্রধান অতিথি আইআইইউসি’র প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন তাঁর বক্তৃতায় বলেন, এই সেমিনার আইআইইউসি’র ছাত্র-ছাত্রীদের সমৃদ্ধ করবে। ড. মোঃ দেলাওয়ার হোসেন সেমিনারের মূল প্রাবন্ধিককে তার অর্জিত জ্ঞান বিতরণের জন্য ধন্যবাদ জানান। আইআইইউসি’র সিএসই বিভাগের গ্র্যাজুয়েট মোহাম্মদ আজম খান বলেন, আমরা মেধায় বিশ্বের অন্যান্য জাতির চেয়ে পিছিয়ে নেই। তিনি গবেষণা কাজে বিশ্বের বর্তমান চাহিদার দিকে দৃষ্টি রাখার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, আমাদের আরো দূরদর্শী, আরো কৌশলী হতে হবে। উল্লেখ্য মোহাম্মদ আজম খান আইআইইউসি থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে অনার্স ডিগ্রি কৃতিত্বের সাথে সম্পন্ন করার পর বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে এম এস করেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ