মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০
Online Edition

উদ্বোধনী ম্যাচে হারলো স্বাগতিক বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার: হকি ওয়ার্ল্ড লিগের রাউন্ড-২ এর ঢাকা পর্বের উদ্বোধনী দিনে জয় পেয়েছে চীন, মিসর ওমান ও মালয়েশিয়া। গতকাল শনিবার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে আট জাতির এই টুর্নামেন্টের ঢাকা পর্বের উদ্ভোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমত উল্লাহ ও সফিউল্লাহ আল মুনীর। বাংলাদেশ-মালয়েশিয়া ম্যাচের আগে অর্থাৎ বিকেলে নাচ-গানে আনুষ্ঠানিকতা সেরেছে আয়োজক বাংলাদেশ হকি ফেডারেশন। এর আগেই অবশ্য তিনটি ম্যাচ (চীন-ঘানা, মিসর-শ্রীলংকা এবং ওমান-ফিজি) অনুষ্ঠিত হয়েছে। অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে নেই হকির কোনো পরাশক্তি। তবে প্রতিযোগিতার মানটা অনেক উঁচু। এ মানের হকির কোনো আন্তর্জাতিক আসর আগে বসেনি ঢাকায়। তাই আয়োজকদের কিছুটা অনভিজ্ঞতার ছাপ দেখা গেছে উদ্বোধনী অনুষ্ঠানে। অপরিকল্পিত অনুষ্ঠানের কারণে বাংলাদেশ ও মালয়েশিয়ার ম্যাচটি নির্ধারিত সময়ের ১১ মিনিট পর শুরু হয়।
গ্রুপের প্রথম ম্যাচের প্রতিপক্ষ মালয়েশিয়ার সাথে বাংলাদেশ দলের খেলোয়াড়রা লড়াই করেও পরাজয় এড়াতে পারেনি। র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দলটি ৩-০ গোলে স্বাগতিকদের হারিয়েছে। টুর্নামেন্ট শুরুর আগে বাংলাদেশের কোচ, অধিনায়কের কণ্ঠে একটাই সুর ছিল- মালয়েশিয়ার বিপক্ষে ম্যাচ নিয়ে তারা ভাবছেন না। ম্যাচটি জেতা সম্ভব নয়, তা ধরেই হকি ওয়ার্ল্ড লিগের দ্বিতীয় রাউন্ড শুরু করে লাল-সবুজ জার্সিধারীরা। আগে হেরে বসা সে ম্যাচটিতে কম গোলের ব্যবধানে হেরেছে জিমিরা। মালয়েশিয়া ও বাংলাদেশের শক্তি-সামর্থ্যে অনেক ব্যবধান। মাঠে সে ব্যবধানটা পুরোপুরিই ফুটিয়ে তুলেছেন মালয়েশিয়ার খেলোয়াড়রা। বাংলাদেশ একসময়ে পুরো শক্তিটাই দিয়েছে রক্ষণভাগে। সে কৌশলে অনেকটা সফলও বাংলাদেশ- মাত্র ৩ গোল হজমকে বড় কিছু হিসেবে দেখছেন না অনেকে। তবে প্রতিআক্রমণ থেকে বাংলাদেশের সামনে সুযোগ এসেছিল কয়েকবার। দুটি পেনাল্টি কর্নারও পেয়েছিল স্বাগতিকরা। কিন্তু তা কাজে লাগাতে পারেননি জিমি-চয়নরা।
খেলার মাত্র পাঁচ মিনিটেই পার্থক্য বাড়িয়ে নেয় মালয়েশিয়া। শারি ফিতরির হিটে পোস্টের সামনে দাঁড়ানো জলিল মারহান স্টিকের ছোঁয়ায় বল পাঠিয়ে দেন পোস্টে। ১৯ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ব্যবধান বাড়ান রহিম রাজি। হাসান আজরি পুশ শাবাহ স্টপ করলে রহিম কোনো ভুল করেননি। বাংলাদেশের গোটা দলটাই রক্ষণ সামলাতে ব্যস্ত থাকে। তারপরও মালয়েশিয়াকে থামানো যায়নি। ৫৪ মিনিটে টপ ফেবারিট মালয়েশিয়ার তৃতীয় গোল করেন নিক রোজেম আইমান।
বাংলাদেশ দলের জার্মান কোচ অলিভার কার্টজ আশা করছেন গ্রুপের শেষ দুটি ম্যাচে ফিজি আর ওমানকে হারিয়েই লক্ষ্যে পৌঁছতে পারবে তার দল। তবে ওমান প্রথম ম্যাচে ফিজির বিপক্ষে যে গোছালো হকি খেলেছে তাতে বাংলাদেশের সে আশা পূরণ হবে কিনা সেটাই দেখার। আজ রোববার বিকেল ৪টায় বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ফিজির বিপক্ষে। তার আগে বিকেল পৌনে ২টায় ওমান খেলবে মালয়েশিয়ার বিপক্ষে।

অনলাইন আপডেট

আর্কাইভ