বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

অস্ট্রেলিয়া-ভারত দ্বিতীয় টেস্ট আজ শুরু

পুনে টেস্ট ৩৩৩ রানের বড় ব্যবধানে জিতে ভারতের বিপক্ষে চার ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে সফরকারী অস্ট্রেলিয়া। তাই পুনে টেস্টের ধারাবাহিকতা অব্যাহত রেখে ব্যাঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় ম্যাচও জিততে চায় অসিরা। তবে ব্যাঙ্গালুরু টেস্টেই ঘুড়ে দাঁড়াতে মুখিয়ে আছে টিম ইন্ডিয়া। সিরিজে সমতা আনার লক্ষ্য নিয়েই খেলতে নামবে ভারত। বোর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় ম্যাচটি আগামীকাল শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। টানা ১৯ টেস্ট জয়ের রেকর্ড নিয়ে সেরা দলের তকমা নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামে ভারত। কিন্তু ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, তিন বিভাগের কোনটিতেই সেরা দলের মত পারফরমেন্স দেখাতে পারেনি স্বাগতিকরা। অস্ট্রেলিয়ার ৩২ বছর বয়সী বাঁ-হাতি স্পিনার স্টিভ ও’কেফির বিষে ছাড়খাড় হয়ে যায় ভারতের ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে ১০৫ ও দ্বিতীয় ইনিংসে ১০৭ রানে গুটিয়ে যায় টিম ইন্ডিয়া। দু’ইনিংসে ৭০ রানে ১২ উইকেট নিয়েছেন ও’কেফি। প্রথম ম্যাচের দল নিয়েই দ্বিতীয় টেস্টে মাঠে নামবে সফরকারীরা। ভারতীয় বোলারদের পারফরমেন্স ছিলো হতাশাজনক। বল হাতে বিশ্ব সেরা স্পিনার রবীচন্দ্রন অশ্বিন নিয়েছেন ৭ উইকেট। এতে দু’ইনিংসেই অস্ট্রেলিয়ার দলীয় স্কোর আড়াইশ’ ছাড়িয়ে যায়। ফিল্ডিং-এও ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেছে স্বাগতিক ফিল্ডাররা। পুরো ম্যাচে ৭টি ক্যাচ ফেলেছে তারা। ভারতের এমন পারফরমেন্স দ্বিতীয় টেস্টের আগে আবারো মনে করে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ বললেন, ‘আমার মনে হয় ব্যাঙ্গালুরু টেস্টের আগে তারা বেশ চাপে রয়েছে। অনেকেই ভেবেছিলো, সিরিজে ভারত ৪-০ ব্যবধানে জিতবে। তারাও এমন কথা শুনেছে এবং কিছুটা হলেও ভেবেছে। কিন্তু এখন ভারত ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছে এবং তাদের লড়াইয়ে ফিরতে হবে। এটিই তাদের জন্য অনেক বড় চাপ।’ স্মিথের এমন মন্তব্য শুনে সংবাদ সম্মেলনে চওড়াভাবে হেসেছেন কোহলি। তিনি বলেন, ‘আমি? দল চাপে? আমাকে বা দলকে দেখে কি তাই মনে হচ্ছে? আমি অনেক বেশি উৎফুল্ল আছি এবং খোশ মেজাজে আছি। ভালো খেলার দিকেই এখন আমাদের ফোকাসটা বেশি। অস্ট্রেলিয়া বা কে-কি বললো তা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। আমরা মনে হয় স্মিথের কথাটি মনস্তাত্বিক খেলা। গেল দু’বছর আমরা ভালো ক্রিকেট খেলেছি এবং সেটাইতেই ফিরতে চাই। সিরিজের বাকী তিন টেস্টে সেটাই করবো।’ ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামের ভেন্যু অস্ট্রেলিয়ার পক্ষেই কথা বলছে। এই ভেন্যুতে ভারতের চেয়ে জয়ের স্বাদ বেশি নিয়েছে অসিরা। পাঁচ ম্যাচের মধ্যে ভারত ১টিতে এবং অস্ট্রেলিয়া দু’টিতে জয় পায়। দু’টি ম্যাচ হয়েছে ড্র।
ভারত স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবেনশ্বর কুমার, অভিনব মুকুন্দ, করুন নায়ার, হার্ডিক পান্ডে, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ইশান্ত শর্মা, মুরালি বিজয়, জয়ন্ত যাদব, উমেশ যাদব ও কুলদীপ যাদব।
অস্ট্রেলিয়া স্কোয়াড : স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ম্যাথু ওয়েডে (উইকেটরক্ষক), অ্যাস্টন আগার, জ্যাকসন বার্ড, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজেলউড, উসমান খাজা, নাথান লিঁও, মিচেল মার্শ, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ ও’ক্যাফে, ম্যাট রেনশ, মিচেল স্টার্ক ও মিচেল সুইপসন। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ