বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

শ্রীলংকায় বাংলাদেশের একমাত্র প্রস্তুতি ম্যাচ ড্র

স্পোর্টস রিপোর্টার : শ্রীলংকা সফরে একমাত্র প্রস্তুতি ম্যাচটি ড্র করেছে বাংলাদেশ। প্রথম দিন ব্যাট করে বাংলাদেশ ৩৯১ রান করলেও দ্বিতীয় দিনে ব্যাট করে শ্রীলংকা বোর্ড প্রেসিডেন্ট ৪০৩ রান করে বাংলাদেশের স্কোর ছাড়িয়ে যায়।  শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে দু’দিনের এই ম্যাচে শ্রীলংকা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩৯১ রান তুলে প্রথম দিন শেষ করেছিলো বাংলাদেশ। এরপর দ্বিতীয় ও শেষ দিন ব্যাটিং-এ নামে শ্রীলংকা। দীনেশ চান্ডিমালের অপরাজিত ১৯০ রানের সুবাদে ৭ উইকেটে ৪০৩ রান তুলে দিন শেষ করে স্বাগতিকরা। ফলে ম্যাচটি ড্র হয়। মোরাতুয়ায় টস হেরে ব্যাটিং-এ নেমে তামিম ইকবালের ১৩৬, মোমিনুলের ৭৩, লিটন দাসের অপরাজিত ৫৭, মাহমুদুল্লাহ রিয়াদের ৪৩, সাকিব আল হাসানের ৩০ ও অধিনায়ক মুশফিকুর রহিমের ২১ রানে ৯০ ওভারে ৭ উইকেটে ৩৯১ রান করে প্রথম দিন শেষ করেছিলো বাংলাদেশ। দ্বিতীয় দিন আর ব্যাটিং না করে ইনিংস ঘোষণা দিয়ে দেয় টাইগাররা। এতে বোলিং অনুশীলনটা সেরে নেয়ার সুযোগ পান বাংলাদেশের বোলাররা। নতুন বল হাতে নিয়েই শ্রীলংকা ক্রিকেট প্রেসিডেন্ট একাদশকে চেপে ধরেন দুই পেসার মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। ২৯ রানের মধ্যে স্বাগতিক দলের ৩ উইকেট তুলে নেন মুস্তাফিজ-তাসকিন। এরমধ্যে মুস্তাফিজ ১টি নিলেও, তাসকিন নেন ২টি। এরপর চান্ডিমালের হাত ধরে প্রাথমিক ধাক্কা সামলে উঠে শ্রীলংকা। পরের দিকের পাঁচ ব্যাটসম্যান ছোট ছোট ইনিংস খেলে চান্ডিমালকে যোগ্য সহায়তা করেন। তাদের সহায়তায় সেঞ্চুরি তুলে নেন চান্ডিমাল। ফলে বাংলাদেশের রান টপকে যাবার পথ পেয়ে যায় শ্রীলংকা। শেষ পর্যন্ত ২১টি চার ও ৭টি ছক্কায় ২৫৩ বলে ১৯০ রান করেন চান্ডিমাল। এছাড়া চামিকা করুণারতেœ ৫০ রানে অপরাজিত থাকেন। গতকাল ব্যাট করতে নেমে ১২ রানেই দুই-দুটি উইকেট হারায় তারা। ২৯ রানে তৃতীয় উইকেট হারানোর পর দেখে শুনে খেলতে দলটি। প্রথম দুই সেশন দেখে খেলেন তারা। এরপর বাংলাদেশের বোলারদের বিপক্ষে আগ্রাসী হয়ে ওঠেন দিনেশ চান্দিমাল। তার সঙ্গে লিও ফ্রান্সিসকো (২৭), হাসারাঙ্গা (৩২) ও চামিকা করুণারতেœও ব্যাট চালান। করুণারতেœ চান্দিমালের সঙ্গে ৪২ বলে ৭ চার ও ২ ছক্কায় ৫০ রান করে অপরাজিত থাকেন। আর চান্দিমাল অপরাজিত থাকেন ১৯০ রানে। ২৫৩ বলে খেলা এই ইনিংসে ২১টি চারের মারের পাশাপাশি ৭টি ছক্কার মারও ছিল। বাংলাদেশের তাসকিন ৩টি ও মুস্তাফিজুর ২টি উইকেট নেন।  গল-এ আগামী ৭ মার্চ থেকে শুরু হবে বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের প্রথম টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ : ৩৯১/৭, ৯০ ওভার (তামিম ১৩৬ আহত অবসর, মোমিনুল ৭৩ আহত অবসর, লিটন ৫৭*, মাহমুদুল্লাহ ৪৩, সাকিব ৩০, মুশফিকুর ২১, করুনারত্নে ৩/৬১)।
শ্রীলংকা ক্রিকেট প্রেসিডেন্ট একাদশ : ৪০৩/৭, ৯০ ওভার (চান্ডিমাল ১৯০*, করুনারতেœ ৫০*, তাসকিন ৩/৪১, মুস্তাফিজুর ২/২৮, সৌম্য ১/৫৩, মিরাজ ১/৬৮)।
ফলাফল : ড্র।  

অনলাইন আপডেট

আর্কাইভ