শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

কূটনৈতিক সুবিধার ‘অপব্যবহার’: জাগুয়ার গাড়ি আটক

স্টাফ রিপোর্টার: রাজধানীর খিলক্ষেত পিংকসিটি থেকে কূটনৈতিক সুবিধায় আনা গাড়ির অপব্যবহারের অভিযোগে একটি জাগুয়ার জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। গতকাল বৃহস্পতিবার বিকেলে পিংকসিটির একটি বাড়ি থেকে গাড়িটি জব্দ করা হয় বলে জানান শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক মইনুল খান। তিনি বলেন, “কূটনৈতিক সুবিধায় আনা গাড়িটি আমদানি করে পরবর্তীতে তা অবৈধভাবে হস্তান্তর করা হয় বলে খবর পেয়ে সেটি জব্দ করা হয়।” অনুসন্ধানে জানা গেছে, গাড়িটির বর্তমান ব্যবহারকারী তানিয়া রহমান নামের এক নারী। তার স্বামী মাহবুবুর রহমান বংলাদেশের চেক রিপাবলিকের কনস্যুলার অফিসে কর্মরত ছিলেন। গাড়িটি কূটনৈতিক সুবিধায় আনার পর তা অবৈধভাবে হস্তান্তর করা হয়েছে। তদন্তের স্বার্থে তানিয়া রহমানের থেকে গাড়িটি সাময়িক আটক করে শুল্ক গোয়েন্দার সদর দফরে নিয়ে আসা হয় বলে জানান শুল্ক গোয়েন্দা কর্মকর্তা মইনুল।

 প্রাথমিকভাবে পাওয়া তথ্যে আমদানির সময় দাখিল করা বিল অব এন্ট্রি (বি/ই) অনুযায়ী গাড়িটির কান্ট্রি অব অরিজিন দেখানো হয়েছে জার্মানি। কিন্তু রেজিস্ট্রেশন সার্টিফিকেট অনুযায়ী কান্ট্রি অব অরিজিন চায়না। অন্যান্য সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী যুক্তরাজ্য।

গাড়িটির এলসি ও এলসিএ ওপেনিং ব্যাংকের তথ্যাদিতেও ব্যাপক গরমিল পাওয়া গেছে জানিয়ে মইনুল খান বলেন, “অস্পষ্ট ও মিথ্যা দলিলাদি উপস্থাপন করে গাড়িটি রেজিস্ট্রেশনের মাধ্যমে সরকারি রাজস্ব ফাঁকি দেয়ার চেষ্টা করা হয়েছে, এটি প্রাথমিকভাবে প্রমাণিত।” গাড়িটি আসলে কার ছিল বা কিভাবে তানিয়া রহমানের স্বামী পেলেন তা তদন্ত করে দেখা হবে বলে জানান শুল্ক গোয়েন্দা বিভাগের এই মহাপরিচালক।

অনলাইন আপডেট

আর্কাইভ