রবিবার ২৯ জানুয়ারি ২০২৩
Online Edition

বিচারকদের শৃঙ্খলাবিধিতে আবার সময় পেল সরকার

স্টাফ রিপোর্টার : নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত পৃথক বিধিমালার প্রজ্ঞাপন জারি করতে আবারো সরকারকে সময় দিয়েছেন সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। আগামী ১৪ মার্চের মধ্যে সরকারকে এই প্রজ্ঞাপন জারি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।
গতকাল সোমবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে গঠিত আপিল বিভাগের আট বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এ নির্দেশ দেন। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন-বিচারপতি আবদুল ওয়াহাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মো. নিজামুল হক।
এ বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকার এক নম্বর ক্রমিকে ছিল। কিন্তু সরকার পক্ষ এটর্নি জেনারেল মাহবুবে আলম আবারো সময় আবেদন করলে তা মঞ্জুর করে ১৪ মার্চের মধ্যে প্রজ্ঞাপন জারি করতে সরকারের সহযোগিতা চায় আপিল বিভাগ। এই নিয়ে কয়েকদফা সময় পেল সরকার। এর আগে ৮ ডিসেম্বর দেয়া নির্দেশ অনুযায়ী ১২ ডিসেম্বর আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক আদালতের তলবে হাজির হয়েছিলেন।
তবে এর আগের দিন ১১ ডিসেম্বর রাষ্ট্রপতি এ বিষয়ে একটি পরিপত্র জারি করেন। যাতে বলা হয়, অধস্তন আদালতের বিচারকদের জন্য সুপ্রিম কোর্ট প্রস্তাবিত আচরণ ও শৃঙ্খলাবিধির খসড়া প্রজ্ঞাপন আকারে প্রকাশের প্রয়োজন নেই।
সর্বশেষ গত ১২ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন প্রকাশ করার জন্য বারবার সময় আবেদনের কারণ সরকারকে লিখিতভাবে জানাতে নির্দেশ দেন আদালত। নির্দেশ মোতাবেক নির্ধারিত দিনে সময় ক্ষেপণের লিখিত ব্যাখ্যায় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা আদালতকে জানান, রাষ্ট্রপতির কাছে শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার একটি খসড়ার অনুলিপি আইন মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে। এটা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করার জন্য সময় দরকার। তারপর আদালত বলেন, আশা করি ২৭ ফেব্রুয়ারির মধ্যে সরকার বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি প্রজ্ঞাপন আকারে প্রকাশ করবে। গত ৫ ফেব্রুয়ারি বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধিমালা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করতে সরকারকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেন আপিল বিভাগ। এর আগেও প্রজ্ঞাপন প্রকাশে কয়েক দফা সময় নেয় সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ