রবিবার ২৯ জানুয়ারি ২০২৩
Online Edition

২০১৮ সালের মধ্যেই পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবে -ওবায়দুল কাদের

গতকাল সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের এমপি -সংগ্রাম

সংসদ রিপোর্টার: ২০১৮ সালের ডিসেম্বর মাসের মধ্যেই পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
গতকাল সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত মো. শফিকুল ইসলাম শিমুলের (নাটোর-২) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টা ২ মিনিটে সংসদের অধিবেশন শুরু হয়।
১৩৯টি রুটে বিআরটিসির ৩২৮ বাস চলাচল করছে
এনামুল হকের (রাজশাহী-৪) এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দূরপাল্লার রুটে বিআরটিসির বিভিন্ন ধরনের বাস চালু রয়েছে। বর্তমানে ১৩৯টি রুটে ৩২৮টি বাস চলাচল করছে। দূরপাল্লার রুটে বিআরটিসির আরও বাস বাড়ানোর পরিকল্পনা রয়েছে। নতুন ৬০০টি বাস আমদানি করার কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। এসব বাস আমদানি করার পর দূরপাল্লার রুটে বাস বৃদ্ধি করা হবে।
জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীত করার পরিকল্পনা
এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সড়ক-মহাসড়কে শৃঙ্খলা বজায় রাখার উদ্দেশ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে উল্লেখ করে তিনি বলেন, ২০ বছরের অধিক পুরাতন বাস-মিনিবাস ও ২৫ বছরের অধিক পুরানো পণ্যবাহী যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। বিআরটিএ’র উদ্যোগে পেশাজীবী গাড়ি চালককে সড়ক নিরাপত্তা, ট্রাফিক আইন ও সচেতনতামূলক বিষয়ে নিয়মিতভাবে স্বল্পমেয়াদী প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
তিনি আরও বলেন, যানজট ও সড়ক দুর্ঘটনা কমানোর জন্য জাল বা ভুয়া ড্রাভিং লাইসেন্সধারী গাড়িচালক, যান্ত্রিক ত্রুটিপূর্ণ, রংচটা, চলটা ওঠা, ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়ে জরুরি সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। এসবের বিরুদ্ধে বিআরটিএ এবং ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।
এম আবদুল লতিফের আরেক প্রশ্নর জবাবে মন্ত্রী জানান, বর্তমানে সকল জাতীয় মহাসড়ক দুই লেন থেকে ৪ লেনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। চলমান সকল সড়ক প্রশস্তকরণ প্রকল্পে প্রয়োজনীয় স্থানসমূহে রোড ডিভাইডার স্থাপন করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ