মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

ইরাকে সর্ববৃহৎ গণকবরে ৪,০০০ লাশের সন্ধান

২৭ ফেব্রুয়ারি, আল মাসদার নিউজ : উগ্র জঙ্গিগোষ্ঠী আইএস নিয়ন্ত্রিত ইরাকের মসুল শহর থেকে ৮ কিলোমিটার দূরে ‘খাসফা’ এলাকায় সর্ববৃহৎ গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে আইএসের হাতে নিহত অন্তত ৪,০০০ হাজার মানুষের মৃতদেহ কবর দেয়া হয়েছে।
আইএসের কবল থেকে মসুল শহরের নিয়ন্ত্রণ গ্রহণের লক্ষ্যে বর্তমানে সেনাবাহিনীর সঙ্গে এই জঙ্গি গোষ্ঠীর তুমুল লড়াই চলছে।
 ‘খাসফা’ গণকবরে থাকা হতভাগ্য ব্যক্তিদের বেশিরভাগই ইরাকি নিরাপত্তা বাহিনীর সদস্য। মসুল দখলের পর এসব মানুষকে নির্মমভাবে হত্যা করে জঙ্গিরা।
খাফসায় লাশ মাটিচাপা দেয়ার জন্য কোনো গর্ত খনন করেনি আইএস জঙ্গিরা। এখানকার একটি গিরিখাদকে লাশ ফেলার কাজে ব্যবহার করেছে তারা।
খাফসা গিরিখাদের নিকটবর্তী ‘সানানিক’ গ্রামের ৪০ বছর বয়সি অধিবাসী মাহমুদ বলেছেন, ট্রাক, পিক-আপ এবং মিনিবাসে করে শত শত পুলিশ সদস্যকে এই গিরিখাদের কিনারায় নিয়ে আসত আইএস জঙ্গিরা। পেছন থেকে হাত এবং চোখ বাঁধা হতভাগ্যদেরকে মাথার পেছনে গুলী করে গিরিখাদের মধ্যে ফেলে দেয়া হতো। এই দৃশ্য গ্রামবাসী দূর থেকে দেখেছেন বলে জানান তিনি।
ইরাকে এ পর্যন্ত আবিস্কৃত কোনো গণকবরে এত বেশি মানুষের লাশ পাওয়া যায়নি। ২০১৪ সালের জুন মাসে ইরাকের উত্তর ও পঞ্চিমাঞ্চলীয় বিশাল এলাকা দখল করে নেয় উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস।
পশ্চিমা ও কিছু আরব দেশের পৃষ্ঠপোষকতা নিয়ে এই জঙ্গিগোষ্ঠী ইরাকি জনগণের ওপর চালায় ভয়াবহ ধ্বংসযজ্ঞ ও তাণ্ডব; যার কিছু কিছু চিত্র এখন জনসমক্ষে প্রকাশ পেতে শুরু করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ