বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০
Online Edition

ট্রাম্প বিরোধী প্রতিবাদে সরব অস্কারের লাল গালিচা

২৭ ফেব্রুয়ারি, এএফপি/রয়টার্স/ বিবিসি : সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার প্রতিবাদে অস্কার বয়কট করা ইরানি নির্মাতা আসগার ফারহাদির সিনেমা ‘দ্য সেলসম্যান’ জিতে নিল বিদেশি ভাষার সেরা সিনেমার পুরস্কার।
লস অ্যাঞ্জেলেসে রোববার সন্ধ্যায় ৮৯তম একাডেমি অ্যাওয়ার্ডের এই আসরে ফারহাদি সরাসরি অংশ না নিলেও তার পক্ষ থেকে একটি লিখিত বক্তব্য পড়ে শোনান আনুশেহ আনসারি।
সেখানে বলা হয়, “আমার অনুপস্থিতি আমার জাতি এবং অন্য সাতটি দেশের অভিবাসীদের উপর অমানবিকভাবে চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞার প্রতিবাদ।”
আসগার ফারহাদির পক্ষে তার এক প্রতিনিধি উপস্থিত ছিলেন অস্কার বিতরণ অনুষ্ঠানে।
আসগার ফারহাদি তার বার্তায় বলেন, “গোটা বিশ্বে এই বিভাজন আমাদের এবং আমাদের শত্রুদের মধ্যে যুদ্ধের জন্য একটি অন্যায্য অজুহাত তৈরির আশঙ্কা সৃষ্টি করে।”
এবারের অস্কারে বিদেশি ভাষার সিনেমা বিভাগে ইরানের ‘দ্য সেলসম্যান’ ছাড়াও জার্মানির ‘টোনি এর্ডমান’, সুইডেনের ‘আ ম্যান কলড উভে’, অস্ট্রেলিয়ার ‘টান্না’ এবং ডেনমার্কের ‘ল্যান্ড অফ মাইন’ মনোনয়ন পেয়েছিল।
এর আগে ২০১৪ সালে নির্মিত ‘দ্য সেপারেশন’-এর জন্য প্রথমবার অস্কার জিতেছিলেন আসগার ফারহাদি।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পরপরই সাত মুসলিম দেশের অভিবাসী ও পর‌্যটকদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করার পর থেকেই তারকাদের সমালোচনার মুখে আছেন ডোনাল্ড ট্রাম্প। এবার অস্কারেও মিললো সেই চিত্র।
ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ করে নীল রিবন পরে এসেছেন এবারের আসরে পুরস্কারের জন্য মনোনীত তারকাদের অনেকেই। এদের মধ্যে আছেন রুথ নেগা, ব্যারি জেনকিন্স এবং ক্যাসি অ্যাফ্লেকদের মতো তারকারা।
আইরিশ-ইথিওপিয়ান অভিনেত্রী রুথ নেগা এবারের আসরে মনোনীত হয়েছেন সেরা অভিনেত্রীর বিভাগে, ‘লাভিং’ সিনেমার জন্য। তাকেই প্রথম অস্কার রেড কার্পেটে হাঁটতে দেখা যায় লাল সান্ধ্যপোশাকের উপরে নীল রিবন পরিহিত অবস্থায়।
র‌্যারি জেনকিন্স মনোনীত হয়েছেন সেরা নির্মাতার বিভাগে ‘মুনলাইট’ সিনেমার জন্য। ওদিকে ক্যাসি অ্যাফ্লেক মনোনীত হয়েছেন সেরা অভিনেতার বিভাগে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’র জন্য।
নীল রিবনের মাধ্যমে প্রতিবাদের উদ্যোগটি গ্রহণ করে মানবাধিকার সংগঠন আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন।

অনলাইন আপডেট

আর্কাইভ