শুক্রবার ০৫ জুন ২০২০
Online Edition

ইসলাম আমাকে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে শিখিয়েছে -জেনারেল (অব.) সফিউল্লাহ

সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব.) কেএম সফিউল্লাহ বলেছেন, আমার পিতা ব্রিটিশদের হুকুম মানেননি। আমিও পাকিস্তানিদের হুকুম পালন করেনি। ইসলাম আমাকে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে শিখিয়েছে। আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী হয়েছি। আমরা একা কৃতিত্ব নিতে চাই না। বঙ্গবন্ধু জীবিত থাকা নাগাদ দেশ সঠিক পথে চলছিল। তার হত্যাকাণ্ডের পর বিচ্যুতি ঘটে। এজন্য আমাকে দোষারোপ করা হয়।
গতকাল শনিবার নরসিংদী সাংবাদিক সমিতি, ঢাকার আয়োজনে জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিক সাহাদত হোসেন খানের লেখা ‘ইসলামের দিগি¦জয়’ ও ‘খোলাফায়ে রাশেদীন’ শিরোনামে দুটি বইয়ের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। গীতিকার ও কবি কেজি মোস্তফার সভাপতিত্বে এ অনুষ্ঠানে সাবেক সেনাপ্রধান ও মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম. নূরুদ্দিন খান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আরো বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক ও কবি এরশাদ মজুমদার, পিআইবির সাবেক মহাপরিচালক ডক্টর আবদুল হাই সিদ্দিক, ব্যারিস্টার পারভেজ আহমদ, নরসিংদী সাংবাদিক সমিতির সভাপতি মনির হোসেন লিটন, যুগ্ম সম্পাদক মিয়া হোসেন প্রমুখ।
জেনারেল সফিউল্লাহ বলেন, আমার পিতা ছিলেন একজন আলেম। তিনি কলকাতার রিপন কলেজে উর্দু ও ফারসি বিভাগের শিক্ষক ছিলেন। আমার পিতাকে রানী ভিক্টোরিয়ার নামে জুম্মার খুৎবা পাঠ করতে বলা হয়। কিন্তু তিনি অস্বীকৃতি জানান। শাস্তিস্বরূপ তাকে বার্মায় (মিয়ানমার) নির্বাসনে পাঠানো হয়। পরে তিনি দেশে ফেরার চেষ্টা করলে পুনরায় তাকে ইরানে নির্বাসনে পাঠানো হয়। ইরানে নির্বাসন শেষে দেশে ফিরে এসে তিনি নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে বসতি গড়ে তোলেন।
জেনারেল সফিউল্লাহ আরো বলেন, ইসলাম সম্পর্কে জানতে হলে পড়াশোনা করতে হবে। ইসলামের জন্ম সৌদি আরবে। সেখান থেকে বাংলাদেশে ইসলাম এসেছে। সাহাদত হোসেন খানের বইটি আমি এখনো পড়িনি। তবে তার বইটি আমাদের ইতিহাসের এ অজানা অধ্যায় জানতে সহায়তা করবে বলে আশা করি।
সাহাদত হোসেন খানের দুটি বই ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ইসলামিক স্টাডিজে রেফারেন্স বই হিসেবে তালিকাভুক্ত হওয়ায় জেনারেল নূরুদ্দিন তার সাফল্য কামনা করে বলেন, লেখক এ পর্যন্ত ৩৫টি বই লিখেছেন এবং বইগুলো সবার পাঠ করা উচিত। তিনি বলেন, আমি আশা করি তার সবগুলো বই রেফারেন্স বই হিসেবে তালিকাভুক্ত হবে। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ