রবিবার ১২ জুলাই ২০২০
Online Edition

উখিয়ায় হাজারো ভূমিহীন পরিবার উচ্ছেদ আতংকে

উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা: উচ্ছেদ আতংকে উখিয়ার উপকূলে পরিবেশ ভারী হয়ে উঠেছে। যুগ যুগ ধরে বসবাসরত ছিন্নমূল ভূমিহীন হাজারো পরিবারের নারী পুরুষ-শিশু কিশোর গত বৃহস্পতিবার মেরিন ড্রাইভ সড়কে মানববন্ধন করেছে। তাদের একটাই দাবী উচ্ছেদ কার্যক্রম বাস্তবায়নের পূর্বে তাদের পুনর্বাসন করা হউক।
গত বৃহস্পতিবার সকালে সরেজমিন জালিয়াপালং ইউনিয়নের উপকূলীয় জনপদ রেজু ঘাটঘর থেকে নিদানিয়া ঘুরে দেখা যায় শত শত নারী পুরুষ ব্যানার, ফেষ্টুন, প্লেকার্ড নিয়ে মেরিন ড্রাইভ সড়কের পাশে দাঁড়িয়ে আছে। এসময় সেখানে বসবাসরত ভূমিহীন নুর জাহান (৫৫), তাহেরা বেগম (৬০) রহিমা বেগম (৬৬), সাহারা খাতুন (৭০) আবেগ আপ্লুত হয়ে সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে মেরিন ড্রাইভের পশ্চিমাংশে একটি আশ্রয়ন প্রকল্প প্রতিষ্ঠা করে শতাধিক ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করেন। উক্ত আশ্রয়ন প্রকল্পের ধারাবাহিকতায় বর্তমানে প্রায় ১ হাজার ভূমিহীন পরিবার উপকূলে বসবাস করছে। পর্যটনের উন্নয়নের স্বার্থে এসব পরিবারদের উচ্ছেদ করা হলে তাদেরকে মাথা গোঁজার ঠাঁই হারিয়ে পথে পথে ঘুরতে হবে।
স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম জানান, হতদরিদ্র এসব ভূমিহীন পরিবারগুলো সাগরের ফিশিং বোটে জীবনের ঝুঁকি নিয়ে জীবন জীবিকা নির্বাহ করছে। বাসস্থান বলতে বাড়িটুকু ছাড়া তাদের আর কিছুই নেই। তাই এসব পরিবারদের একটি নির্দিষ্ট ঠিকানা করে দেওয়ার জন্য সরকারের মানবিক সুদৃষ্টি কামনা করছেন তারা। স্থানীয় প্যানেল চেয়ারম্যান মাকসুদ উল্লাহ জানান, পর্যটন পরিবেশের সার্বিক উন্নয়ন হলে দেশ ও জাতি উপকৃত হবে। তবে মানবিক কারণে প্রায় ১ হাজার ভূমিহীন পরিবারকে মানবিক বিবেচনায় এনে যেকোন একটি স্থানে তাদেরকে পুনর্বাসন করা হউক।
স্থানীয় চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী জানান, বর্তমান সরকার মানবিক কারণে রোহিঙ্গাদের খাদ্য ও মানবিক সেবা দিয়ে বিশ্বের ইতিহাসে যে নজির স্থাপন করেছে তা বিরল। এমতাবস্থায় উপকূলে যেসমস্ত পরিবার বসবাস করছে তাদের সহায় সম্বল নেই বললে চলে। এমতাবস্থায় এসব ছিন্নমূল ভূমিহীন পরিবারদের পুনর্বাসন করা হউক।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন জানান, পর্যটন শিল্পের অধিকতর উন্নয়নের স্বার্থে মেরিন ড্রাইভের পশ্চিমাংশে অবৈধ ভাবে বসবাসরত পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে উচ্ছেদ করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ