বুধবার ১৫ জুলাই ২০২০
Online Edition

‘নির্ধারিত সময়ের আগেই’ সীমান্ত দেওয়ালের ঘোষণা ট্রাম্পের

২৫ ফেব্রুয়ারি, বিবিসি: ‘নির্ধারিত সময়ের আগেই’ মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প।
গত শুক্রবার ম্যারিল্যান্ডে কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কংগ্রেসের (সিপিএসি) বার্ষিক সম্মেলনে দেওয়া ভাষণে তিনি একথা বলেন, জানিয়েছে বিবিসি।
ভাষণে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ‘সবসময় প্রথমে’ রাখার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, ‘শিগগিরই, নির্ধারিত সময়ের অনেক আগেই বিশাল, বিশাল দেওয়াল নির্মাণ করা হবে।’
ভাষণে ‘বদ লোকদের’ যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ারও প্রতিশ্রুতিও দেন তিনি। ভাষণের সময় শ্রোতারা ‘ইউএসএ, ইউএসএ, ইউএসএ!’ শ্লোগান তুলে ট্রাম্পকে সমর্থন জানান। 
তিনি বলেন, ‘আমরা দেওয়ালটি তৈরি করছি। কার্যত এটি খুব শিগগিরই শুরু হচ্ছে। নির্ধারিত সময়ের অনেক আগেই। এটি নির্ধারিত সময়ের আগে, আগে, আগেই হচ্ছে।’
মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণ নিয়ে ট্রাম্পের এসব প্রতিশ্রুতির একদিন আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী জন কেলি মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে তাদের প্রতিপক্ষের সঙ্গে বৈঠক করেন।
রুদ্ধদ্বার বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে তারা কেউ ‘সীমান্ত দেওয়ালের’ কথা উল্লেখ পর্যন্ত করেননি।
হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের একটি অভ্যন্তরীণ প্রতিবেদনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই দেওয়াল নির্মাণে ২১ দশমিক পাঁচ বিলিয়ন ডলার খরচ হবে। খরচের এই হিসাব ট্রাম্পের হিসাবকৃত ১২ বিলিয়ন ডলারের চেয়ে অনেক বেশি।
এই দেওয়াল নির্মাণের তহবিলের জন্য যুক্তরাষ্ট্র কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হবে ট্রাম্পের; যিনি বলে আসছেন, দেওয়াল নির্মাণের এই খরচ পরবর্তীতে মেক্সিকোর কাছ থেকে নেওয়া হবে। কিন্তু মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো জানিয়েছেন, ট্রাম্পের দেওয়ালের জন্য অর্থ দেবেন না তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ