শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১
Online Edition

৪র্থ অবস্থান নিয়ে বিশ্বকাপ শেষ করলো স্বাগতিক বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার : রোলবল বিশ্বকাপের চতুর্থ আসরের আয়োজক বাংলাদেশ পুরুষ দল চতুর্থ স্থান অর্জন করলো। গতকাল বুধবার মিরপুর ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিকরা ৭-১ গোলের বড় পার্থক্যে কেনিয়ার কাছে হেরেছে। বিশ্বকাপের গত আসরে প্রথম অংশ নিয়ে বাংলাদেশ ৭ম স্থান পেয়েছিলো।
এবার ৪র্থ অবস্থানে এসে নিজেদের তিনধাপ এগিয়ে নিয়েছে আসিফ- হৃদয়রা। এর আগে সকালে অনুষ্ঠিত সেমিফাইনালে গত আসরের রানার্সআপ ইরানের কাছে ১১-৩ গোলের বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। ম্যাচ শুরুর পরই বোঝা গিয়েছিল দু’বারের রানার্সআপ ইরানের সঙ্গে পেরে উঠবে না বাংলাদেশ। শারিরীক গঠন আর গতিতেই শুরু থেকে বাংলাদেশকে কাবু করে আসছিল মধ্যপ্রাচ্যের দেশটি। তারপরও দুর্দান্ত ডিফেন্স করে বাংলাদেশের ছেলেরা প্রথমার্ধে ১-৩ গোলে ইরানকে আটকে রেখে একটা আশাও বাঁচিয়ে রেখেছিল। কিন্তু শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছেই হারতে হলো রোলবলে নতুন দল বাংলাদেশকে। সেমিফাইনালে ইরানের কাছে ১১-৩ গোলে হার মানতে হলো গত আসরের সপ্তম অবস্থানে থাকা দলটিকে। ফাইনাল খেলার স্বপ্নভঙ্গের পর বাংলাদেশ এখন খেলবে কেনিয়ার বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।
শেষ বাঁশির পর মিরপুর ইনডোর স্টেডিয়ামের ফ্লোরে কান্নায় ভেঙ্গে পড়েন বাংলাদেশ রোলবল খেলোয়াড়রা। বিশেষ করে হৃদয়, সোহাগ ও সাগরের কান্না থামাতেই ব্যস্ত হয়ে পড়েন অন্যরা। বাংলাদেশ ফাইনালে খেলবে- বিশ্বকাপ শুরুর আগে এমন প্রত্যাশা ছিল না কারো। কিন্তু পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলে মানুষের স্বপ্নের পরিধি বাড়িয়ে দিয়েছিলেন আসিফ-হৃদয়রা। সে স্বপ্ন ভেঙ্গে গেলো সেমিফাইনালে। বাংলাদেশের ৩ গোলের তিনটিই করেছেন আক্রমণভাগের খেলোয়াড় হৃদয়। এ নিয়ে টুর্নামেন্টে হৃদয়ের গোল দাঁড়ালো ২৯টি। ম্যাচের পর বাংলাদেশের ভারতীয় কোচ সুনীল ধাগে বলেছেন, ‘ইরান অনেক অভিজ্ঞ দল। তারা সর্বশেষ তিন বিশ্বকাপের দুটিতে রানার্সআপ। আর বাংলাদেশ এই প্রথম খেলেছে সেমিফাইনালে। একটা অভিজ্ঞ দলের বিরুদ্ধে আমাদের ছেলেরা ভালোই খেলেছে। ওদের গতি ও শক্তির কাছেই পরাস্ত হয়েছে আমাদের ছেলেরা।
একই স্টেডিয়ামে অনুষ্টিত অপর সেমিফাইনালে গত দুই আসরের চ্যাম্পিয়ন ভারত ১০-৪ গোলে কেনিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে। অপরদিকে নারী বিভাগের খেলায় ফাইনালে উঠেছে ইরান ও ভারত। মেয়েদের প্রথম সেমিফাইনালে ইরান ৩-২ গোলে ২০১৫ আসরের চ্যাম্পিয়ন কেনিয়াকে ও দ্বিতীয় সেমিফাইনালে ভারত ৮-৩ গোলে সেনেগালকে হারিয়ে ফাইনালে পৌঁছে। আজ বৃহস্পতিবার মিরপুর ইনডোর স্টেডিয়ামে পুরুষ ফাইনালে ভারত বনাম ইরান পরস্পরের মোকাবেলা করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ