শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১
Online Edition

২৬ অস্কার তারকার কেউ ইসরাইলী আমন্ত্রণ গ্রহণ করেননি

২২ ফেব্রুয়ারি, এনডিটিভি : এক বছর আগে লিওনার্দো ডিক্যাপ্রিও, ম্যাট ডেমন ও অস্কার মনোনয়ন পাওয়া হলিউডের অন্যান্য তারকাকে বিলাসবহুল ট্রিপে আমন্ত্রণ জানিয়েছিল ইসরায়েল, কিন্তু তারা কেউ আমন্ত্রণ গ্রহণ করেননি।
২৬ জন অস্কার চলচ্চিত্র তারকাকে বিনামূল্যে ব্যক্তিগত ভ্রমণের এসব প্রস্তাব দেওয়া হলেও কেউ ইসরায়েলে যাচ্ছেন না, এটি স্পষ্ট হওয়ার পর ইসরায়েল-বিরোধী আন্দোলনকারীরা তাদের বিজয় দাবি করেছেন, আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাতে জানিয়েছে এনডিটিভি।
২০১৬ সালের অস্কার পুরস্কারের অনুষ্ঠান চলার সময় এক মার্কেটিং কোম্পানির মাধ্যমে এসব প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রতিটি দুই লাখ ডলার মূল্যের গিফট ব্যাগের অংশ ছিল প্রস্তাবটি। ওই গিফট ব্যাগে দেওয়া উচ্চমূল্যের বিভিন্ন উপহার সামগ্রির মধ্যে খুব দামি টয়লেট পেপারও ছিল, যা নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি করেছিল।
ইসরায়েল বিরোধী আন্দোলনকারীরা অভিযোগ জানিয়ে বলেছেন, ভাবমূর্তি বাড়ানো এবং দখলকৃত ফিলিস্তিনি ভূমিতে অবৈধ বসতি নির্মাণের ঘটনাকে খাটো করে দেখানোর জন্য সেলির্বেটিদের ব্যবহার করার চেষ্টা করছে ইসরায়েল।
আগামী ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ অনুষ্ঠিত হবে অস্কারের চলতি বছরের আসর। এর কয়েকদিন আগে প্রতীয়মান হচ্ছে মনোনয়ন পাওয়া কেউ ইসরায়েল ভ্রমণে যাননি।
শুধু ‘হাঙ্গার গেমস’ চলচ্চিত্রের তারকা জেনিফার লরেন্স ইসরায়েলি প্রস্তাব গ্রহণ করেছেন, তবে নিজের পরিবর্তে নিজের পিতামাতাকে পাঠিয়েছেন তিনি, প্রস্তাবের এই আইডিয়া যাদের সেই সংস্থাটিই এ কথা জানিয়েছে।
“এটি একটি সাফল্য,” বলেছেন ‘ইউএস ক্যাম্পেইন ফর ফিলিস্তিনিয়ান রাইটস’ এর ইউসেফ মুনাইয়ার; তাদের এই আন্দোলনে সহযোগিতা করছে মার্কিন সংগঠন ‘জুইশ ভয়েস ফর পিস’।
মুনাইয়ার বলেন, “কেউ গিয়েছে এ ধরনের কোনো প্রমাণ না পেয়ে আমি খুব খুশি। আমার মনে হয়, ওই অভিনেতাদের ব্যবহার করে ভাবমূর্তি উজ্জল করার ইসরায়েলি প্রচেষ্টা বিফলে গেছে।”
বেশ কয়েকবার যোগাযোগ করা হলেও এ বিষয়ে কোনো মন্তব্য করতে বা কোনো তারকা তাদের প্রস্তাব গ্রহণ করেছেন কিনা সে বিষয়ে কথা বলতে রাজি হয়নি ইসরায়েলি পর্যটন মন্ত্রণালয়।

অনলাইন আপডেট

আর্কাইভ