শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১
Online Edition

যুক্তরাষ্ট্রের বিতাড়িত শরণার্থীদের গ্রহণ অব্যাহত রাখবে কানাডা -জাস্টিন ট্রুডো

২২ ফেব্রুয়ারি, দ্য হিল/রয়টার্স : মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিতারিত মুসলিম শরণার্থীদের কানাডায় গ্রহণ অব্যাহত থাকবে জানিয়ে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গত মঙ্গলবার ট্রুডোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ট্রুডো বলেন, কানাডা সব দেশের শরণার্থীদের জন্য উম্মুক্ত। মার্কিন শরণার্থীদের কানাডায় গ্রহণের পেছনে প্রধান কারণ হলো কানাডার বর্ডার গার্ড ও ইমিগ্রেশন ব্যবস্থার উপর কানাডিয়ানদের ব্যাপক বিশ্বাস। তারা কোনো সন্ত্রাসদের চিনতে ভুল করবে না।
ট্রুডো আরো বলেন, বর্ডারগার্ড ও ইমিগ্রেশন সব সময় দেশের নিরাপত্তাকে প্রাধান্য দেয় ও বিপদগ্রস্থ শরণার্থীদের সহায়তা করে। তার এই পদক্ষেপে কানাডার নিরাপত্তা ব্যবস্থায় কোনো ধরনের ঝুঁকি আসবে না। মার্কিন সরকারের মুসলিম শরণার্থীদের উপর জারি করা কঠোর ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ করে ট্রাম্প প্রশাসনের বিতারিত মুসলিম শরণার্থীদের সহায়তা করবে কানাডা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিমদের উপর অন্যায়ভাবে জারি করা নির্দেশনার পর যুক্তরাষ্ট্র থেকে বিতারিত হয় অনেক শরণার্থী। গত কয়েক সপ্তায় কানাডায় সেই সব শরণার্থীদের প্রবেশের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।
রয়টার্স জানায়, মার্কিন সীমান্তে কিউবেকের সঙ্গে বিতারিত শরণার্থীদের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫২ জন। ২০১৬ সালের ১৩৭ জনের তুলনায় তা দ্বিগুন। কানাডিয়ান পুলিশ কর্মকর্তা জানান, কানাডা সীমান্তে শরণার্থীদের প্রবেশের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রুডো ৪ শ’ ইয়াজিদি শরণার্থী কানাডায় প্রবেশ করানো হয়েছে বলে জানান। বছরের শেষে তাদের সংখ্যা ৮ শ’ হবে।
নির্বাচনের পর দায়িত্ব গ্রহণ করে মুসলিম শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ওই সিদ্ধান্তকে স্থগিত করেছে ওয়াশিংটনের ফেডারেল আদালত।

অনলাইন আপডেট

আর্কাইভ