শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

কুমিল্লা নামেই বিভাগের দাবিতে মহাসমাবেশ

কুমিল্লা অফিস: কুমিল্লা নামেই বিভাগের নাম ‘কুমিল্লা’ রাখার দাবিতে মহাসমাবেশ করেছে কুমিল্লার সচেতন সমাজ। নগরীর প্রাণকেন্দ্র পূবালী চত্বরে অনুষ্ঠিত হয় এই সমাবেশ।

গত মঙ্গলবার দুপুর আড়াইটা থেকে নগরীর বিভিন্ন স্থানথেকে কুমিল্লাকে বিভাগের পক্ষে নিজেদের ন্যায্য দাবির প্রতি সমর্থন জানাতে নানা শ্রেণি-পেশার মানুষ সমবেত হয় কান্দিরপাড় পূবালী চত্বরে। দাবির সমর্থনে ছিল প্ল্যাকার্ড-ফেস্টুন। ছিলো লাল-সবুজের জাতীয় পতাকাও। কেউবা নিজের শরীরটাকেই বানিয়ে ফেলেছেন প্ল্যাকার্ড। প্রাণের দাবি লিখে এনেছেন বুকে-পিঠে। ‘দাবি মোদের একটাই কুমিল্লা নামে বিভাগ চাই’ স্লোগানে স্লোগানে মুখর হয়ে উঠে ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির পাদপীঠ কুমিল্লার পূবালী চত্বরের সমাবেশস্থল।

সমাবেশে বক্তারা বলেন, আমরাদের পরিচয় আমরা কুমিল্লাবাসী। কুমিল্লা শব্দের সাথে আমাদের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি জড়িয়ে আছে। এর বাইরে আমরা পরিচিত হতে চাই না। কোনো কলংকিত ব্যক্তির জন্য কুমিল্লাকে বঞ্চিত করা হলে কুমিল্লাবাসী প্রতি অবিচার করা হবে। কোনো এক ব্যক্তির অপকর্মের দায় পুরো কুমিল্লাবাসী বহন করতে পারে না। এ কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য কুমিল্লা। নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর, শহীদ ধীরেন দত্ত, শচীন দেববর্মণ, মাতৃভাষা দিবসের রূপকার রফিকুল ইসলামের বাড়িও কুমিল্লায়। এই কুমিল্লায় অনেক খ্যাতিমান ব্যক্তি জন্মেছেন। তারা অবিলম্বে কুমিল্লায় বিভাগের নাম ‘কুমিল্লা’ ঘোষণা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবর দাবি জানান।

মহাসমাবেশে সাংবাদিক আবুল কাশেম হৃদয়ের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন দৈনিক শিরোনাম সম্পাদক নীতিশ সাহা, কুমিল্লা অজিতগুহ কলেজের অধ্যক্ষ  হাসান ইমাম মজুমদার ফটিক, কুমিল্লা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসিম, সম্মিলিত পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি ডা. গোলাম মহিউদ্দিন দীপু, সোনার বাংলা কলেজের অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ প্রমুখ। এছাড়া কুমিল্লার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ