শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

কারাবন্দী ৩ জনের মামলার নথি তলব

স্টাফ রিপোর্টার : এক দশকের বেশি সময় ধরে বিনা বিচারে কারাগারে আটক তিন জনের মামলার নথি তলব করেছেন হাইকোর্ট। আগামী ৫ মার্চের মধ্যে তাদের মামলার নথি কক্সবাজারের মুখ্য বিচারিক হাকিম আদালতে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। কক্সবাজার কারাগারে আটক তিন ব্যক্তি হলেন আবুল কাশেম (৩০), মোসতাক আহমেদ (৩৫) ও নুরুল ইসলাম (৩০)।

গতকাল বুধবার এ ব্যাপারে করা আবেদনের শুনানি শেষে বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। 

কক্সবাজার জেলা কারাগারে বিচার শেষ না হওয়া পৃথক মামলায় চার বন্দীর এক দশকের বেশি সময় কারাগারে থাকার তথ্য গত সোমবার আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী কুমার দেবুল দে। সেদিন শুনানির পর ২২ ফেব্রুয়ারি আদেশের জন্য দিন ধার্য করা হয়েছিল। 

আইনজীবী কুমার দেবুল জানান, চার বন্দীর মধ্যে একজনের জেলার নামে ত্রুটি থাকায় তা সংশোধন করতে বলেছেন আদালত। ছানি ওরফে লিটনের বিষয়টি আজ বৃহস্পতিবার আসবে।

সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির আইনজীবীরা জানান, হত্যা, অস্ত্র ও দণ্ডবিধিতে করা পৃথক তিন মামলায় ২০০৫ সালের ২১ মে থেকে আবুল কাশেম কক্সবাজারের জেলা কারাগারে আছেন। একটি হত্যা মামলায় মোসতাক আহমদ ২০০৬ সালের ২৩ মার্চ থেকে কারাগারে আছেন। অপর একটি হত্যা মামলায় নুরুল ইসলাম ২০০৩ সালের ১৮ এপ্রিল থেকে কক্সবাজারের জেলা কারাগারে আছেন। এ ছাড়া দণ্ডবিধিতে করা এক মামলায় সানি ওরফে লিটন ২০০৬ সালের ১১ অক্টোবর থেকে কারাগারে আছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ