শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

চীনের শি’কে ট্রাম্পের ফোন, ‘এক চীন’ নীতি প্রতি সমর্থন ব্যক্ত

অনলাইন ডেস্ক: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় ‘এক চীন’ নীতির প্রতি ওয়াশিংটনের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন।

চীনের এ নীতির ব্যাপারে প্রশ্ন তোলায় বেইজিং বিক্ষুব্ধ হওয়ার পর উত্তেজনা প্রশমনের চেষ্টায় তিনি এ ফোন করেন বলে ধারণা করা হচ্ছে। এ নীতির প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন চীন-মার্কিন সম্পর্ক জোরালো করে।

চীনের এ নেতার সঙ্গে টেলিফোনে কথা বলার সময় মার্কিন প্রেসিডেন্ট ‘এক চীন’ নীতির প্রতি ‘সম্মান’ জানানোর ব্যাপারে সম্মত হন। তিনি মেনে নেন যে, তাইওয়ান চীন থেকে বিচ্ছিন্ন কোন দেশ না।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট শি’র অনুরোধে প্রেসিডেন্ট ট্রাম্প ‘এক চীন’ নীতির প্রতি সম্মান জানান। এতে আরো বলা হয়, এ দুই নেতা তাদের সংশ্লিষ্ট দেশের নেতার সঙ্গে সাক্ষাতের আন্তরিক আমন্ত্রণ জানান।

হোয়াইট হাউজ জানায়, এ দুই নেতার মধ্যে টেলিফোন আলোচনা বেশ আন্তরিক ছিল। তারা পরবর্তীতে বিভিন্ন সফলতা নিয়ে আরো আলোচনার ইচ্ছা ব্যক্ত করেন।

এসময় শি ট্রাম্পের মনোভঙ্গিকে স্বাগত জানান।

সরকারি সম্প্রচার কেন্দ্র সিসিটিভির খবরে বলা হয়, এক চীন নীতির ব্যাপারে দেয়া আমেরিকান সরকারের প্রতিশ্রুতির ওপর ট্রাম্প গুরুত্ব দেয়ায় শি জিনপিং এর প্রশংসা করেন।

এক্ষেত্রে বলা হয় যে, এই এক চীন নীতি হচ্ছে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের একটি রাজনৈতিক ভিত্তি।-বাসস

অনলাইন আপডেট

আর্কাইভ