বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০
Online Edition

লোহাগাড়ায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় মেলা অনুষ্ঠিত

লোহাগাড়ায় ঐতিহ্যবাহী ১২১তম ঘোড়দৌড় মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়

লোহাগাড়া (চট্টগ্রাম) সংবাদদাতা: চট্টগ্রামের লোহাগাড়ায় ১২১তম ঐতিহ্যবাহী ঘোড়দৌড় মেলা অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছর মাঘ মাসের  শেষের রোববার এ মেলা বসে। দক্ষিণ চট্টগ্রামের সর্ববৃহৎ এ মেলাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়। ১২১ বছর আগে  এলাকার প্রখ্যাত আলেম হযরত মাওলানা মোফাজ্জলুর রহমান (রহঃ) এ ঘোড়দৌড় মেলা প্রবর্তন করেন। উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ী গ্রামে প্রায় অর্ধ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বসে মেলার স্টল। চট্টগ্রাম বিজ্ঞান কলেজের প্রতিষ্ঠাতা ড. জাহেদ খানের সভাপতিত্বে ও সৈয়দ আরিফ মঈনুদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত মেলাপূর্ব সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য আনোয়ার কামাল। বিশেষ অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) নুরুল  আবছার, উদ্বোধন করেন লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ মো. শাহজাহান পিপিএম (বার)।
প্রসঙ্গত, মাঘ মাসের শেষে রোববার সনাতন ধর্মের অনুসারীরা সূর্য পূজা করে। এ পূজাকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসতো। সেখানে জুয়া  খেলাসহ বিভিন্ন অনৈতিক কার্যকলাপে মুসলিম যুবকেরা জড়িয়ে পড়তো। অপসংস্কৃতি থেকে উদ্ধারের জন্য তিনি সেই থেকে এই গ্রামে প্রতিবছর ধর্মীয় সভা ও  ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। চারুকারু, কাঠ-বাঁশ, প্রসাধনী, বেত আসবাবপত্র, তৈজষপত্র, মিষ্টি মাছসহ রকমারি পণ্যের পসরা সাজিয়ে শত শত স্টলে ক্রেতারা ভিড় করে।
আশপাশের বিভিন্ন  উপজেলা থেকে হাজার হাজার লোক সমাগম হয় এই মেলায়। মূল মেলা একদিন হলেও মেলার আগে ও পরের দিনও  চলে মেলার বেচা-কেনা।  মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা বিধায় এটি ঘোড়দৌড় মেলা হিসেবে এতদঅঞ্চলে ব্যাপক পরিচিত।

অনলাইন আপডেট

আর্কাইভ