বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

নাটোর-বগুড়া মহাসড়কে ঘটছে প্রতিনিয়ত দুর্ঘটনা

সিংড়া (নাটোর) সংবাদদাতা : ‘পথ যেন হয় শান্তির মৃত্যুর নয়’ তবু এই পথে প্রতিনিয়তই ঝরে যাচ্ছে অসংখ্য প্রাণ। তার মধ্যে নাটোর-বগুড়া মহাসড়ক এখন মৃত্যুফাঁদ নামে পরিচিতি লাভ করেছে। এর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে গত ১ বছরের হিসেবে ৩৩ জন নিহত এবং শতাধিক মারাত্মক  আহত হয়। নাটোরে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা ও উদ্বুদ্ধকরণ  সভা হয়েছে। সম্প্রতি ঝলমলিয়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির আয়োজনে শহরের কানাইখালি এলাকায় স্থানীয় একটি চায়নিজ রেস্তোরাঁয় এ সভা অনুষ্ঠিত হয় ।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের পুলিশ সুপার ইসমাইল হাওলাদার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাইওয়ে বগুড়া সার্কেলের সহকারী পুলিশ সুপার মোজাম্মেল হক, সদর থানার অফিসার ইনচার্জ ওসি  মিজানুর রহমান, ঝলমলিয়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ হামিদুল ইসলাম, বাস- মিনিবাস মালিক সমিতির সভাপতি লক্ষণ পোদ্দার ও জেলা ট্রাক,  ট্রাংকলরী ও কাভার্ডভ্যান পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শেখ ইয়াকুব আলী হীরা, প্রমুখ। উদ্বুদ্ধকরণ সভায় পরিবহনের সাথে জড়িত মালিক শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সড়ক দুর্ঘটনার কারণ  প্রতিকার বিষয়ে ভিডিও প্রদর্শন করা হয়।
এ সময় বক্তারা উল্লেখ করে বলেন, সরকার সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কাজ করছে। দেশে ৫ হাজার মহাসড়ক রয়েছে এর মধ্যে ১ লাখ ৩ হাজার ৫শ’ অন্য সড়ক। এর মধ্যে  ২০১২ এবং  ২০১৫ সালে দু’ধাপে জনবল নিয়োগ দিয়েছে।  হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন অঞ্চল  ১৪টি হাইওয়ে পুলিশ ফাঁড়িতে ৪৬৫ জন জনবল আছে। আরও ৩৫ হাইওয়ে পুলিশ ফাঁড়ির জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। নিরাপদ সড়ক চাই (নিসচা) সিংড়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক আকতার হোসেন অপূর্ব জানান, উত্তরবঙ্গে যোগাযোগের সড়ক এই একটাই, এই সড়কে যে হারে যানবাহন যাতায়াত করে সেই তুলনায় সড়ক অনেক সরু। দূরপাল্লার বহু যানবাহন চলাচল করে নাটোর-বগুড়া সড়কে, সকলের দাবি এখন একটাই মহাসড়ক হিসেবে এই সড়কের প্রস্থ বাড়ানো। নাটোর-বগুড়া মহাসড়কটি খুবই গুরুত্ব¡পূর্ণ সড়ক হওয়ায় উত্তরাঞ্চলের নাটোর, পাবনা, রাজশাহী, চাঁপাইনাববগঞ্জ জেলার সাথে বগুড়া, রংপুর, কুড়িগ্রাম, দিনাজপুর, গাইবান্ধা, পঞ্চগড় জেলার যোগাযোগের গুরুত্ব¡পূর্ণ সড়কটি উন্নত করা প্রয়োজন বলে মনে করছেন অনেকেই। সরকারি হিসেব অনুযায়ী নাটোর-বগুড়া মহাসড়কে গত ১ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৩ জন, কিন্তু বিভিন্ন সংগঠনের হিসেব অনুযায়ী নিহতের সংখ্যা তার চেয়ে বেশি।

অনলাইন আপডেট

আর্কাইভ