সোমবার ১৭ জানুয়ারি ২০২২
Online Edition

কুয়েতে ৫ মুসলিম দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধের খবরটি ভুয়া

৩ ফেব্রুয়ারি, জিও টিভি : পাকিস্তানসহ ৫ মুসলিম দেশের নাগরিকদের কুয়েতে নিষিদ্ধ করা হয়েছে মর্মে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদকে ভুয়া বলে অভিহিত করেছেন দেশটিতে পাকিস্তানের হাইকমিশনার গোলাম দস্তগির। পাকিস্তানের জিও টিভি জানিয়েছে, বুধবার তিনি বলেছেন, কুয়েত পাকিস্তানের জনগণের উপর কোনো ধরনের ভিসা নিষেধাজ্ঞা জারি করেনি। তিনি বলেছেন, ২০১১ সালেও এ ধরনের বিভ্রান্তিমূলক খবর প্রকাশ হয়েছিল।
এর আগে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয় যে, ৫টি মুসলিম দেশের নাগরিকদের ভিসা প্রদান নিষিদ্ধ করেছে কুয়েত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক ৭টি মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করার ঘটনার মাঝেই কুয়েতের এ নিষেধাজ্ঞা এলো।
কুয়েতের নিষেধাজ্ঞায় রয়েছে- পাকিস্তান, সিরিয়া, ইরাক, আফগানিস্তান ও ইরান-এই পাঁচ দেশের নাগরিকরা। ট্রাম্পের নির্দেশ অনুযায়ী, ১২০ দিন পর্যন্ত সমস্ত শরণার্থী ও ৯০ দিন পর্যন্ত মুসলিম প্রধান সাত দেশের নাগরিকেরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। এই দেশগুলো হলো ইরাক, সিরিয়া, ইরান, সুদান, লিবিয়া, সোমালিয়া ও ইয়েমেন। কুয়েত সরকারের পক্ষ থেকে নিশিদ্ধ দেশগুলোর ভিসা প্রার্থীদের ভিসার আবেদন না জানাতে বলা হয়েছে। উগ্রপন্থীরা যাতে কুয়েতে ঢুকতে না পারে, সেজন্যই এই নিষেধাজ্ঞা বলে সে দেশের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ