শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

রেলওয়ের নতুন দক্ষিণাঞ্চল সদর দপ্তর খুলনায় স্থাপনের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর উন্নয়ন কমিটির স্মারকলিপি

খুলনা অফিস : প্রস্তাবিত নতুন রেলওয়ে অঞ্চলের সদর দপ্তর ও বিভাগীয় কার্যালয় খুলনায় স্থাপনের দাবিতে জেলা প্রশাসক নাজমুল হাসানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর দেড় টার দিকে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির উদ্যোগে এ স্মারকলিপি দেয়া হয়।
স্মারকলিপি প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-সাবেক এমপি নজরুল ইসলাম, খুলনা সদর থানা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট মো. সাইফুল ইসলাম, উন্নয়ন কমিটির সভাপতি শেখ মোশাররফ হোসেন, মহাসচিব শেখ আশরাফ উজ জামান, আয়কর আইনজীবী সমিতির সাবেক সভাপতি এস এম দাউদ আলী, ন্যাপ নেতা মো. ফজলুর রহমান, সিপিবি নেতা মিজানুর রহমানর বাবু, সহ-সভাপতি মো. নিজামউর রহমান লালু, শেখ আব্দুল্লাহ, যুগ্ম মহাসচিব এডভোকেট শেখ হাফিজুর রহমান হাফিজ, মো. মনিরুজ্জামন রহিম, মিনা আজিজুর রহমান, আফজাল হোসেন রাজু, নিসচার জেলা সাধারণ সম্পাদক ইকবাল হোসেন বিপ্লব, খুলনা নাগরিক সমাজের সদস্য সচিব এডভোকেট বাবুল হাওলাদার, শিকদার আব্দুল খালেক, মিজানুর রহমান জিয়া, রকিবউদ্দিন ফরাজী, হুমায়ুন রেজা খান মিঠু, সৈয়দ এনামুল হাসান ডায়মন্ড, নুরুজ্জামান খান বাচ্চু, মো. ইসমাইল হোসেন, হাসান ওবায়দুল করিম, আরাফাত হোসেন রাজু, এমরান হোসেন, এস এম এ রহিম প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়-বিভাগীয় শহর ও আঞ্চলিক গুরুত্বপূর্ণ অবস্থান বিবেচনা করে দক্ষিণাঞ্চল রেলওয়ের সদর দফতর খুলনাতেই হওয়া উচিৎ। এতে করে রেলওয়ের প্রশাসনিক কাজ সহজ হবে বলে আমরা মনে করি। বর্তমানে দু’টি অঞ্চল থেকে সারাদেশে রেলওয়ের নিয়ন্ত্রণ রাখা সম্ভব হচ্ছে না। এজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে রেলওয়েকে চারটি অঞ্চলে ভাগ করার কাজ শুরু করেছে রেল মন্ত্রণালয়। এজন্য একটি কমিটি গঠন করা হয়, ঐ কমিটি ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সমন্বয়ে পূর্বাঞ্চল, রাজশাহী ও রংপুর বিভাগের সমন্বয়ে পশ্চিমাঞ্চল পুনর্গঠনের সুপারিশ করে। এছাড়া নবগঠিত ময়মনসিংহ ও সিলেট বিভাগের সমন্বয়ে উত্তরাঞ্চল এবং খুলনা ও বরিশাল বিভাগের সমন্বয়ে দক্ষিণাঞ্চল গঠনের সুপারিশ করে। ইতোমধ্যে সরকার এক হাজার আটশ’ কোটি টাকা ব্যয়ে খুলনা থেকে মংলা পর্যন্ত রেললাইন নির্মাণের কাজ শুরু করেছেন। প্রায় নব্বই কোটি টাকা দিয়ে খুলনা রেলওয়ে স্টেশন আধুনিকায়ন ও বেনাপোল রেলস্টেশনের অপারেশনাল এর উন্নয়ন কাজ চলছে। খুলনা থেকে কলকাতা, খুলনা-মংলা, খুলনা-ঢাকা এবং বাংলাদেশের সব থেকে দীর্ঘতম রেলপথ খুলনা-চিলাহাটি শুধু নয় খুলনা রেলস্টেশনের পাশে নদীপথ ও সড়কপথ এত কাছে যে মালামাল ওঠানামা অত্যন্ত সহজ এবং গুরুত্ব অনেক বেশি। এছাড়া এশিয়ান হাইওয়ের প্রবেশপথসহ খুলনাকে কেন্দ্র করেই আবর্তিত হবে দক্ষিণাঞ্চল রেলওয়ের অবকাঠামো।

অনলাইন আপডেট

আর্কাইভ